সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্ম দর্শন

প্রশ্ন : কীভাবে শ্রেষ্ঠ হলেন আবু বকর সিদ্দিক রা.?

| প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

উত্তর: প্রথম কুরআন সংকলক: তাঁর আমলেই কুরআন মাজিদ একত্রে এক জায়গায় জমা করা হয়। বলা যায় গ্রন্থাকারে সর্বপ্রথম কুরআনের সংকলক আবু বকর সিদ্দিক রা.। ইয়ামামার যুদ্ধে ৭০ জন হাফেজ সাহাবা রা. শহিদ হলে হযরত উমর রা. আতঙ্কিত হয়ে ওঠেন। তখন তাঁর পরামর্শে হযরত আবু বকরের নির্দেশে যায়েদ বিন সাবেত রা. কুরআনের প্রথম কপিটি সংকলন করেন। (উলুমুল কুরআন, ড. শামসুল হক সিদ্দিক)

বহুদেশ বিজেতা: তাঁর আমলে মুসলমানগণ বহুদেশ বিজয় করেন। এ ধারা অব্যাহত রেখেই পরবর্তী খলিফা হযরত উমর প্রায় অর্ধ পৃথিবী ইসলামি শাসনের ছায়ায় আনতে সক্ষম হয়েছিলেন। ইরাকের ঐতিহাসিক ‘হিরা’, আনবার, আইনুত তামার, দৌমাতুল জান্দালসহ বহু অঞ্চল হযরত আবু বকরের রা. শাসনামলেই বিজিত হয়। প্রাচীন শাম বর্তমান সিরিয়া, লেবান, জর্ডন, ফিলিস্তিন তাঁর হাত ধরেই প্রথম বিজিত হয়। রোমানদের সঙ্গে ১৫ হিযরিতে সংঘটিত ঐতিহাসিক ‘ইয়ারমুক’ যুদ্ধ তাঁর আমলেই শুরু হয়েছিল। যা শেষ হয় হযরত উমরের রা. আমলের শুরভাগে। এ যুদ্ধে মুসলমানদের মাত্র ৪০ হাজার সৈন্য লড়েছিলেন তখনকার পরাশক্তি বাইজাইন্টাই পরাশক্তির ২ লাখ ৪০ হাজার সেনার সঙ্গে। এবং মুসলমানদের ৩ হাজার যোদ্ধা শহিদ হয়ে তাদের ১ লাখ ২০ হাজার প্রায় লোককে জাহান্নামে পাঠিয়ে বিজয় অর্জন করেছিলেন। ( বিদায়া ওয়ান নিহায়া)

চরিত্র মাধুর্য: পবিত্র কুরআন তাঁর চরিত্রের প্রশংসায় ঘোষণা দিয়েছে- ‘ যে দান করে এবং আল্লাহভীরু হয় ও উত্তম বিষয়কে সত্য মনে করে আমি তাকে সুখময় জীবনের জন্য পথ সহজ করে দেবো।’ ( সুরা লাইল:৫-৭) এই আয়াতগুলো তাঁর শানেই অবতীর্ণ। নবিজি সা. বলেন, ‘আরহামু উম্মাতি বিউম্মাতি আবু বক্র’ অর্থাৎ আমার উম্মতের মধ্যে আবু বকর সর্বাপেক্ষা দয়ালু ব্যক্তি।’ (তিরমিযি) সুতরাং কত উন্নত চরিত্রের মানুষ হলে তাঁর চারিত্রিক গুণাবলি কুরআন, হাদিসে আলোচিত হয় তা সহজেই অনুমেয়।

১৩ হিযরির ২১, মতান্তরে ২৩ জুমাদাল উখরা, বিকাল বেলা তিনি মহান প্রভুর ডাকে সাড়া দিয়ে এ নশ^র পৃথিবী ত্যাগ করেন। সর্বাপেক্ষা প্রিয় মনীষী নবিজির সা. পাশেই তিনি শুয়ে আছেন। জীবনে বিয়ে করেছিলেন ৪ টি। আবদুল্লাহ, আবদুর রহমান ও মুহাম্মাদ এবং আসমা, আয়েশা ও উম্মে কুলসুম রা.-দের পিতা ছিলেন তিনি।

উত্তর দিচ্ছেন : আবদুল আউওয়াল, কর্ম শিক্ষকতা, কাব্যচর্চা ও গবেষণা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন