শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চেয়ারম্যান মাও-র পর রেকর্ড, এবার সরাসরি যুদ্ধে নামবেন জিনপিং?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৫:০২ পিএম

চেয়ারম্যান মাও-র পর এবার চীনের সবচেয়ে ক্ষমতাশালী নেতা হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছেন শি জিনপিং? প্রেসিডেন্ট পদে তার হ্যাটট্রিক নিশ্চিত হতেই এই নিয়ে বিশ্বজুড়ে শুরু হয়েছে চর্চা। কারণ মাও-র পর জিনপিং ছাড়া চীনের আর কোনও নেতা তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে পারেননি।

শুধু প্রেসিডেন্ট পদই নয়, পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে তাতে চীনা কমিউনিস্ট পার্টি বা সিপিসি-র পরবর্তী সাধারণ সম্পাদক বা জেনারেল সেক্রেটারিও হতে পারেন তিনি। এমনকি মাও-র সময়কার চেয়ারম্যান পদটিও জিনপিং ফিরিয়ে আনতে পারেন বলে জল্পনা ছড়িয়েছে। যদিও বেইজিংয়ের গ্রেট হলে গত এক সপ্তাহ ধরে চলা সিপিসি-র ২০ তম পার্টি কংগ্রেস শেষে এই নিয়ে কিছু বলা হয়নি। শনিবারই জিনপিংয়ের ভাষণের মধ্যে দিয়ে শেষ হয়েছে এই সম্মেলন। এর পর প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা সময়ের অপেক্ষা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে প্রেসিডেন্ট পদ নিশ্চিত হতেই বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন শি জিনপিং। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে লি কেকিয়াংকে। এছাড়াও উপ প্রধানমন্ত্রী হান জেং এবং সিপিসি-র শীর্ষ পদে থাকা লি ঝানশু ও ওয়াং ইয়াংকেও সরিয়ে দেয়া হয়েছে। এরা প্রত্যেকেই সিপিসি-র স্ট্যান্ডিং কমিটির সদস্য ছিলেন। প্রসঙ্গত, সিপিসি-র সংবিধান অনুযায়ী, ৬৮ বছর হয়ে গেলে কোনও ব্যক্তি আর দলের কোনও পদে থাকতে পারেন না। সেই নিয়ম অনুযায়ী আগামী বছরই পদ থেকে সরে যেতে হত ৬৭ বছরের লি কেকিয়াংকে।

উল্লেখ্য, ২০ তম পার্টি কংগ্রেসে সেন্ট্রাল কমিটির ২০৫ জন সদস্যকে বেছে নিয়েছে সিপিসি। এছাড়াও সেন্ট্রাল কমিটিতে পরিবর্ত সদস্য হিসেবে রাখা হয়েছে ১৭১ জনকে। চীনা কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটির নাম পলিটব্যুরো। এবারের পার্টি কংগ্রেসে পলিটব্যুরোর ২৫ সদস্যের নাম ঘোষণা করেছে সিপিসি। পরবর্তীকালে স্ট্যান্ডিং কমিটির সাত সদস্যকে বেছে নেবে এই পলিটব্যুরো। চীনের যাবতীয় প্রশাসনিক দায়-দায়িত্ব থাকে এই স্ট্যান্ডিং কমিটির হাতেই। ফলে সেখান থেকে প্রধানমন্ত্রী লি কেকিয়াংকে সরিয়ে দেয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি, নিকট ভবিষ্যতে আরও আগ্রাসী ভূমিকা নিতে দেখা যাবে শি জিনপিংকে।

শনিবার পার্টি কংগ্রেসের সমাপ্তি ভাষণে জিনপিং বলেন, “বিপজ্জনক ঝড় ও উত্তাল জলোচ্ছ্বাস উঠতে চলেছে, প্রস্তুত হোন। সংগ্রামের জন্য সাহসী হোন। জেতার জন্য সাহসী হোন। মস্তিষ্ককে কবরে পাঠান। কঠোর পরিশ্রম করুন। এগিয়ে যাওয়ার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হোন।” বিশেষজ্ঞদের দাবি, এই বক্তব্যদের মাধ্যমে যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট। সূত্র: টিওআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন