শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়াকে অপবাদ দিতে পশ্চিমারা তাদের নাগরিকদের ঝুঁকিতে ফেলেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:২২ পিএম

পশ্চিমা দেশগুলি যারা কিয়েভ সরকারকে সমর্থন করে তারা রাশিয়াকে অপবাদ দেয়ার প্রচেষ্টায় তাদের নিজস্ব নাগরিকদের মঙ্গল এবং এমনকি জীবনকে বিপন্ন করে, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ নিউজউইককে বলেছেন।

‘আমরা স্পষ্টতই সমালোচনামূলক চিন্তাভাবনার সম্পূর্ণ নৃশংসতার সাথে মোকাবিলা করছি। রাশিয়াকে অপবাদ দেয়ার এবং ইউক্রেনকে হোয়াইটওয়াশ করার উন্মত্ত আকাঙ্ক্ষায়, পশ্চিমা দেশগুলি তাদের নিজস্ব নাগরিকদের নিরাপত্তা, মঙ্গল এবং এমনকি জীবনের ঝুঁকি নিতে প্রস্তুত,’ ওয়াশিংটনে রাশিয়ান দূতাবাস দ্বারা প্রকাশ করা নিবন্ধে তিনি বলেছেন, ‘তাদের মন পরিবর্তনের জন্য আমাদের আবেদন মাথা গরম পশ্চিমারা কানে তোলে না। তাই, আমরা ক্রমশ জনসাধারণের কাছে যেতে বাধ্য হচ্ছি।’

কূটনীতিকের মতে, স্বাধীন মিডিয়া এবং বিশেষজ্ঞরা হল ‘প্রকৃতপক্ষে যা ঘটছে তার প্রতি সবার চোখ খোলার এবং পশ্চিমা দুঃসাহসিক অভিযানের বিপদের উপর আলোকপাত করার শেষ সুযোগ যা অপরিবর্তনীয় পরিণতি এবং নিরপরাধ বেসামরিক নাগরিকদের ব্যাপক মৃত্যুর দিকে পরিচালিত করে।’

সোমবার, রাশিয়ান পারমাণবিক, রাসায়নিক এবং জৈবিক সুরক্ষা ট্রুপস প্রধান ইগর কিরিলোভ একটি ব্রিফিংয়ের সময় বলেছিলেন যে, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের বাহিনীকে ‘তেজস্ক্রিয় দূষণের পরিস্থিতিতে’ পরিচালনা করার জন্য প্রস্তুত করেছে কারণ তাদের কাছে ‘ডার্টি বোমা’ ব্যবহার করার বিষয়ে কিয়েভের প্রস্তুতি সম্পর্কে তথ্য রয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও ‘ডার্টি বোমা’ হুমকির বিষয়ে বলেছেন, রাশিয়া এই বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পর্যায়ে উত্থাপন করবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক এবং ফ্রান্সের প্রতিপক্ষের সাথে ফোনে কথা বলেছিলেন এবং তাদের ইউক্রেনের এই হুমকি সম্পর্কে সতর্ক করেছিলেন। তবে ওয়াশিংটন, লন্ডন এবং প্যারিস দাবি করেছে যে, তারা রাশিয়ার তথ্য বিশ্বাস করে না। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন