শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার তেলে ট্যাঙ্ক পূর্ণ করতে সর্বোচ্চ চেষ্টা করছে ইউরোপীয় ব্যবসায়ীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:৫২ পিএম

রাশিয়ার তেলে ট্যাঙ্ক পূর্ণ করতে সর্বোচ্চ চেষ্টা করছে ইউরোপীয় ব্যবসায়ীরা। আগামী ফেব্রুয়ারিতে রাশিয়ার তেলের ওপার ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর হবে। এটি কার্যকর করার আগেই পর্যপ্ত তেল সংরক্ষণ করতে চাইছে তারা। কারণ রুশ তেল ছাড়া ইউরোপের বিকল্প উৎস সীমিত।

ইউরোপীয় ইউনিয়ন ৫ ফেব্রুয়ারী এর মধ্যে রাশিয়ান তেল আমদানি নিষিদ্ধ করবে। রাশিয়ার ডিজেলের ওপর খুব বেশি নির্ভর করে ইউরোপ।

এনার্জি অ্যানালিটিক্স ফার্ম ভর্টেক্সার সিনিয়র বাজার বিশ্লেষক পামেলা মুঙ্গের বলেন, অ্যামস্টারডাম-রটারডাম-অ্যান্টওয়ার্প (এআরএ) স্টোরেজ অঞ্চলের জন্য নির্ধারিত রাশিয়ান ডিজেল ১ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত দৈনিক ২ লাখ ১৫ হাজার ব্যারেল ডিজেল মজুদ করেছে। এটা অক্টোবর থেকে ১২৬ শতাংশ বেশি।

রেফিনিটিভ ডেটা দেখায়, কিছু তাৎক্ষণিক ব্যয়-কার্যকর বিকল্পের সঙ্গে রাশিয়া থেকে ডিজেল নভেম্বরে এ পর্যন্ত ইউরোপের সড়ক জ্বালানির মোট আমদানির ৪৪ শতাংশে পৌঁছেছে। এটা অক্টোরে ছিল ৩৯ শতাংশ।

যদিও রাশিয়ার জ্বালানীর উপর ইউরোপের নির্ভরতা ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণের আগে থেকে ৫০ শতাংশ কমে গেছে। তারপরও রাশিয়া এখনও মহাদেশের বৃহত্তম ডিজেল সরবরাহকারী।

পরিশোধন এবং পণ্যের বাজার এফজিই এর বিশ্লেষক ড. ইউজিন লিন্ডেল বলেন, 'ইউরোপীয় ইউনিয়নকে রাশিয়ান তেলের ঘাটতি পূরণের জন্য ৫০০-৬০০ হাজার ব্যারেল দৈনিক সুরক্ষিত করতে হবে। এগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি সুয়েজের পূর্ব থেকে প্রাথমিকভাবে মধ্যপ্রাচ্য এবং ভারত থেকে আসবে।' সূত্র: রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন