শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হাঙর ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ঘিরে ফেলেছে

বেলফাস্ট ম্যুরালের নতুন রূপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

টোরি দলের মোড় বা বাঁক নির্ণায়ক বেলফাস্টের ম্যুরাল ফের আপডেট করা হয়েছে। বক্সিং-থিমযুক্ত শিল্পকর্মটি এ বছরের শুরুর দিকে শহরের ক্যাথেড্রাল জেলায় উপস্থিত হওয়ার সময় আন্তর্জাতিক মনোযোগ আকৃষ্ট করেছিল।
লিজ ট্রাস এবং ঋষি সুনাক যখন কনজারভেটিভ পার্টির সদস্যদের ভোট সংগ্রহ করতে ইউকে সফর করছেন, হিল স্ট্রিট ম্যুরালে তাদের বক্সিং ইউনিফর্মে চিত্রিত করা হয়।

সেপ্টেম্বরে ড্রাইভিং রেসে জয়লাভ করার পর মিস ট্রাসকে বিজয়ী দেখানোর জন্য এটি আপডেট করা হয়েছিল। কিন্তু ডাউনিং স্ট্রিটে নাটকটি চলতে থাকায়, একটি নতুন ম্যুরাল আবির্ভূত হয়, যেখানে সুনাক একটি টার্মিনেটর-স্টাইলের চোখ এবং ‘আমি ফিরে আসব’ লেখা নিয়ে রিংয়ে ফেরেন। মিস ট্রাস কনজারভেটিভ পার্টির নেতা হিসাবে পদত্যাগ করার পর এটি আবার আপডেট হয়।

এখন, হিল স্ট্রিটের ফ্রেন্ড অ্যাট হ্যান্ড হুইস্কির দোকানের বাইরের ম্যুরালে দেখা যাচ্ছে, নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক হাঙর-আক্রান্ত পানিতে আরএমএস টাইটানিক নামক একটি ক্যানোতে আঁকড়ে আছেন, যখন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন এবং নেতৃত্বের প্রতিযোগী বেনি মর্ডান্ট সমুদ্রের মধ্যে লাফ দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।
পাঁচটি হাঙরের পাখনা এনএইচএস, রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, জ্বালানি খরচ, ধর্মঘট এবং উত্তর আয়ারল্যান্ড প্রোটোকলসহ সুনাকের অনেক চ্যালেঞ্জের কিছু প্রতিনিধিত্ব করে।

শিল্পকর্মগুলো বেলফাস্টের পাবলিক উইলি জ্যাক দ্বারা কমিশন করা হয় এবং স্থানীয় শিল্পী সিয়ারান গ্যালাঘ আঁকেন।
দ্য ফ্রেন্ড অ্যাট হ্যান্ড নভেম্বরে সংলগ্ন বিল্ডিংয়ে প্রসারিত করার পরিকল্পনার সাথে সর্বশেষ ম্যুরালটি সিরিজের শেষ হতে চলেছে।
মি. জ্যাক বলেন যে, ম্যুরালটি ছিল কঠিন সময়ে কিছুটা হালকা স্বস্তি দেওয়ার জন্য।
‘আমাদের বেলফাস্টে ফ্রেস্কোগুলোর একটি দীর্ঘ ইতিহাস রয়েছে এবং আমাদের জিনিসগুলোর ব্যঙ্গাত্মক চিত্রণের জন্য সুপরিচিত।

তিনি বলেন, ‘কিয়ারনের ম্যুরাল সিরিজ সাম্প্রতিক মাসগুলোতে ডাউনিং স্ট্রিটের কেন্দ্রস্থলে নাটক এবং ক্ষমতার লড়াইকে পুঁজি করেছে, এমন একটি সময়ে একটু সান্ত্বনা প্রদান করেছে যখন হাসতে হয় না’।
‘আমরা ট্রাস জয়ের ভবিষ্যদ্বাণী করেছিলাম, কিন্তু সবসময় বলেছিলাম ঋষি নিচে, কিন্তু আউট ছিল না।
‘এ চূড়ান্ত দৃশ্যটিকে একটি দিন বলার জন্য উপযুক্ত জায়গা বলে মনে হচ্ছে, নতুন প্রধানমন্ত্রীর মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলোকে ক্যাপচার করা যখন তিনি একটি ডুবন্ত জাহাজের মতো দেখায় তা ধরে রাখার চেষ্টা করেন, তবে আরো গুরুত্বপূর্ণ, এখানে যেসব বিষয়ের ওপর মানুষের কার্যকর নেতৃত্ব প্রয়োজন। সূত্র : ইভিনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন