‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হ্যালোইন উৎসবে পদদলন : এখনও নিখোঁজ সাড়ে ৩ শতাধিক, রাষ্ট্রীয় শোক ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১১:৪০ এএম

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে খ্রিষ্টানদের অন্যতম প্রধান উৎসব হ্যালোইন উদযাপনের অনুষ্ঠানে পদদলনের ঘটনায় এখনও সাড়ে ৩ শতাধিক মানুষ নিখোঁজ রয়েছে। পূর্ব এশিয়ার এই দেশটির রাজধানী সিউলের প্রশাসন এই তথ্য জানিয়েছে।
রোববার (৩০ অক্টোবর) এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এদিকে শনিবার রাতের ওই ঘটনায় কমপক্ষে ১৫১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮২ জন।
বিবিসি বলছে, সিউলের মেট্রোপলিটন সরকার বলেছে, তারা ইতাওয়ানে পদদলনের ঘটনার পর থেকে ৩৫৫ জন নিখোঁজ ব্যক্তির রিপোর্ট পেয়েছে। প্রতিবেদনগুলো পুলিশের কাছে হস্তান্তর করা হচ্ছে বলেও জানিয়েছে তারা।
শনিবার রাতের ওই ঘটনার পর রোববার সকাল পর্যন্ত জরুরি পরিষেবাগুলো ১৫১ জনের নিহত হওয়ার তথ্য নিশ্চিত করেছে। নিহতদের মধ্যে ১৯ জন বিদেশি।
এদিকে হ্যালোইন উদযাপনের অনুষ্ঠানে পদদলনের ঘটনায় রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়া। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, রোববার থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে জাতীয় শোক ঘোষণা করা হয়েছে এবং তা আগামী ৫ নভেম্বর পর্যন্ত চলবে।
রোববার দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হ্যান ডাক-সু বলেছেন, রাষ্ট্রীয় শোক চলাকালীন দেশের সকল সরকারি প্রতিষ্ঠান এবং কূটনৈতিক অফিসে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। একইসঙ্গে শোকের এই সময়কালে জরুরি নয় এমন সব কর্মকাণ্ড দেশে স্থগিত থাকবে বলেও জানিয়েছেন তিনি।
বেসামরিক কর্মচারী এবং সরকারি প্রতিষ্ঠানের কর্মচারীরা শোকের সময় তাদের সমবেদনা জানাতে বিশেষ ফিতা পরবেন বলেও হ্যান ডাক-সু জানিয়েছেন।
উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে অন্তত ১৫১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ৮২ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ১৯ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন ইয়ংসান জেলা অগ্নি নির্বাপন বিভাগের প্রধান চৈ সং-বিওম।
তিনি জানান, নিহতদের মধ্যে ১৯ জন বিদেশি নাগরিক রয়েছেন। তারা ইরান, উজবেকিস্তান, চীন ও নরওয়ের নাগরিক। নিহতদের মধ্যে বেশিরভাগ কিশোর বা ২০ বছরের মধ্যে।
স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ১০টার দিকে রাজধানী সিউলের ইতাওয়ানে এলাকায় এ ঘটনা ঘটে। করোনার বিধিনিষেধ শিথিল হয়ে যাওয়ায় ৩ বছর পর জমকালো এই হ্যালোইন উৎসবের আয়োজন করা হয়েছিল। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Masud ৩০ অক্টোবর, ২০২২, ২:৫৯ পিএম says : 0
Helloine soytander utsob hote pare.... eta christian der utsob to motei na.........
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন