শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় শনাক্ত ৮৮

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে নতুন করে কারও মৃত্যু হয়নি। নমুনা পরীক্ষায় এই সময়ে করোনায় শনাক্ত কমেছে। তবে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৮৮ জন। যা আগের দিন ছিল ১৪০ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২০ লাখ ৩৫ হাজার ৭৪৫ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যু সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৪১ জন। যা আগের দিন ছিল ৩১৬ জন। করোনা থেকে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৮২ হাজার ১১৪ জন। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৩৭ শতাংশ।

২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয় ২ হাজার ৬৯৫টি। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ২ হাজার ৭০৬টি। এ সব নমুনা পরীক্ষায় ৮৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৩ দশমিক ২৪ শতাংশ। যা আগের দিন ছিল ৩ দশমিক ১০ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৫৬ শতাংশ।
এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তদের মধ্যে নতুন করে কারো মৃত্যু হয়নি। ফলে দেশে অদৃশ ভাইরাস করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ৪২৪ জনে স্থির রয়েছে। করোনায় এ পর্যন্ত মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

দেশে এখন পর্যন্ত পুরুষ রোগী মারা গেছে ১৮ হাজার ৭৭৯ জন। যা শতকরা হারে ৬৩ দশমিক ৮২ শতাংশ। এছাড়া করোনায় এ পর্যন্ত ১০ হাজার ৬৪৬ জন নারীর মৃত্যু হয়েছে। যা শতকরা হারের ৩৬ দশমিক ১৮ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় ৮৮৩টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৫টি। এসব ল্যাবে এ পর্যন্ত ১ কোটি ৫০ লাখ ১৮ হাজার ১০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৯৯ লাখ ১০ হাজার ৫১২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৫১ লাখ ৭ হাজার ৫৯০টি। বিশেষজ্ঞরা বলছেন, টিকা কার্যক্রমের সফলতায় করোনাভাইরাস কমে বিস্তার ঘটাতে পারছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন