শনিবার , ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫ আশ্বিন ১৪৩০, ১৪ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইএমএফের ঋণ নেব তবে কঠিন শর্তে নয়

সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে চাপ পড়েছে। আশা করি আস্তে আস্তে তা স্বস্তিদায়ক হবে। দেশের টাকার প্রয়োজন আছে। আইএমএফের ঋণ আমাদের প্রয়োজন আছে। কিন্তু কোনও কঠিন শর্ত মেনে নেওয়া হবে না। যৌক্তিক পরামর্শ মেনে নেওয়া হবে। গতকাল বুধবার সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আইএমএফের কঠিন শর্ত নিয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সামনে অর্থনৈতিক বড় সংকট আসছে। সরকার সেটি সামাল দেওয়ার চেষ্টা করে যাচ্ছে। অনেকের তুলনায় বাংলাদেশ এখনও স্বস্তিদায়ক অবস্থানে আছে। সংকটের আলামত আছে বলেই প্রধানমন্ত্রী বারবার এটি উল্লেখ করছেন।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল জাঁকজমক হবে না। কারণ, বৈশ্বিক সংকট চলছে। জাতীয় সম্মেলনের আগে সারা দেশের কাউন্সিলগুলো শেষ করা হবে। জাতীয় কাউন্সিলের জন্য ১১টি উপকমিটি হয়েছে।

নির্বাচন কমিশন বিষয়ে ওবায়দুল কাদের বলেন, গণতন্ত্র বিকাশমান প্রক্রিয়া। আমাদের চেষ্টা আছে, আছে ভুলত্রুটি এবং সংশোধনের চেষ্টাও। নির্বাচন কমিশন নির্বাচন করবে। কমিশন যেটা আছে, সেটা ‘আজিজ মার্কা’ কমিশন নয়। আইনগতভাবে কমিশন কাজ করবে। এই কমিশনের অধীনে নির্বাচনে অংশ নিতে বিএনপির আপত্তি কোথায়?’

চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেল খুলে দেওয়া প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, আগামী ২৬ নভেম্বর বঙ্গবন্ধু টানেল আংশিক খুলে দেওয়া হবে। এ সময় তিনি উল্লেখ করে বলেন, ১০০ সেতু উদ্বোধন একসঙ্গে দক্ষিণ এশিয়ায় আগে হয়েছে বলে মনে হয় না। পদ্মা সেতু শেখ হাসিনার সাহসী সিদ্ধান্তের প্রকাশ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির আন্দোলনের মূল লক্ষ্য হলো যে সংকটে দেশ রয়েছে, তা থেকে বেরিয়ে আসা নয়। বরং রাজনৈতিকভাবে ক্ষমতায় যাওয়াই বিএনপির লক্ষ্য।
বরিশালে বিএনপির সমাবেশে অংশ নেয়ায় আওয়ামী লীগ কয়েকজন ব্যবসায়ীর দোকান বন্ধ করে দিয়েছে প্রশ্ন করা হলে তিনি বলেন, বরিশালে বিএনপির সমাবেশের সময় দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছে কিনা জানি না। বাড়াবাড়ি হলে বিষয়টি ভালোভাবে নেওয়া হবে না, খোঁজ নিচ্ছি।

বিএনপির সমাবেশে স্থানীয় আওয়ামী লীগ নেতা যারা পরিবহন মালিক, তারা বাস ধর্মঘট করেছেন কিনা, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সেখানে জাপা, বিএনপি নেতা ও শাজাহান খান আছেন, তাদের জিজ্ঞেস করুন। আমার এটা জানা নেই।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি সমাবেশের মাধ্যমে প্রস্তুত হচ্ছে। কিন্তু সরকার ভয় পায় তাদের আগুনসন্ত্রাসকে। বিএনপি তত্ত্বাবধায়ক ছাড়া নির্বাচনে যাবে না বললেও শেষ পর্যন্ত নির্বাচনে আসবে। তাদের টাকার উৎস ও কাকে কত দেওয়া হবে, সেটার হিসাব করছে তারা, সেটাও আমরা জানি। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন