শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাতার বিশ্বকাপ উদ্বোধনী অনুষ্ঠানে সিসির সঙ্গে এরদোয়ানের করমর্দন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১১:২১ এএম

কাতারে বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠানের সময় মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে করমর্দন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। রবিবার তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয় প্রকাশিত এক ছবিতে দুই নেতাকে করমর্দন করতে দেখা গেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, সিসি, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও জর্ডানের বাদশাহ কিং আবদুল্লাহসহ অপর নেতাদের সঙ্গে সংক্ষিপ্ত সাক্ষাৎ করেন এরদোয়ান। এই বিষয়ে মিসরের প্রেসিডেন্ট কার্যালয়ের কোনও মন্তব্য পাওয়া যায়নি।
২০১৩ সালে মুসলিম ব্রাদারহুডের মোহাম্মদ মুরসিকে উৎখাত করে সেনাপ্রধান সিসি ক্ষমতা দখলের পর থেকে তুরস্কের সঙ্গে মিসরের সম্পর্ক শীতল হয়ে আছে। মুরসির প্রতি দৃঢ় সমর্থন জানিয়ে আসছিলেন এরদোয়ান।
গত বছর তুরস্কের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে সিনিয়র পররাষ্ট্র মন্ত্রণালয় কর্মকর্তা পর্যায়ে দুই দেশ আলোচনা শুরু করে। মিসর, সংযুক্ত আরব আমিরাত, ইসরায়েল ও সউদী আরবের সঙ্গে সম্পর্কোন্নয়নের অংশ হিসেবে তুরস্ক এই পদক্ষেপ নেয়।
তুরস্কের সঙ্গে সম্পর্ক পুনরায় স্বাভাবিক করার ক্ষেত্রে মিসরের কর্মকর্তারা সতর্কতা অবলম্বন করার কথা জানিয়ে আসছেন। যদিও জুলাই মাসে এরদোয়ান বলেছেন, উচ্চ পর্যায়ের বৈঠক না হওয়ার মতো কোনও কারণ নেই। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ হেদায়েত উল্লাহ ২১ নভেম্বর, ২০২২, ১২:৪৫ পিএম says : 0
সিসির মত একটা জঘন্য ব‍্যক্তির সাথে এরদোয়ানের হেন্ডশেকটা দুনিয়ার মুক্তিকামী মানুষের সাথে তামাশা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন