মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

আর্জেন্টিনার পর জার্মানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সবশেষ যখন এশিয়াতে বিশ্বকাপ হয়েছিল, সেবার দারুণ পারফরম্যান্স করেছিল এই মহাদেশীয় দলগুলো। বিশ বছর আগের সেই আসরের তুলনায় বর্তমান এশিয়ার দলগুলো গুণে ও ভারে অনেক এগিয়ে গিয়েছে। কমে এসেছে ইউরোপিয়ান দল গুলোর সঙ্গে দ‚রত্ব। এদিকে কাতার বিশ্বকাপে সউদীর বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে প্রথম, অঘটনের জন্ম দিয়েছিল আর্জেন্টিনা। আর গতকাল রাতে আল রাইয়ানের ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বিশ্বকাপের ‘ই গ্রæপের ম্যাচ পুনরায় ফুটবলের বড়দের ঘায়েল করলো এশিয়ার পরাশক্তি জাপান। রিতসু দোয়ান ও তাকুমা আসানোর দুই গোলে, চারবারের বিশ্বসেরা জার্মানিকে ২-১ ব্যবধানে হারায় বøু সামুরাইরা। মজার ব্যাপার হচ্ছে জাপানের দুই গোলদাতাই খেলেন জার্মান বুন্দেসলিগায়!
রাশিয়া বিশ্বকাপে এশিয়ার দল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরে জার্মানির সর্বনাশ হইয়েছিল। সেই সমীকরণ গুলো মাথায় রেখে ফুটবলপ্রেমীরা জার্মানি-জাপান ম্যাচে জমজমাট এক লড়াই দেখার আশা করেছিল। তবে জাপান যে আরও বাড়তি কিছুই উপহার দিল! ৮ মিনিটে দারুণ এক প্রতিআক্রমণ থেকে গোল করেছিলেন দাইজেন মায়েদা। তবে আফসোস, অফসাইডে বাতিল হলো সে গোল। জাপানের খেলাও এরপর হঠাৎকরেই চুপসে গেল। জার্মানরা এরপর বলের দখল প্রতিষ্ঠা করেছিল, সেই সাথে নিজেদের হাতে নিয়েছিল ম্যাচের লাগামও। তবে সোনার হরিণ গোলের দেখা পাচ্ছিল না। হ্যান্সি ফ্লিকের দল বল নিজেদের অধিকারে রেখে পাস ও ক্রসের বন্যা বসিয়ে দিয়েও জাপানের রক্ষন ভাঙ্গতে পারছিল না প্রকৃত স্ট্রাইকারের অভাবে।
এসবের মাঝে ৩৩ মিনিটের গোলটা এলো পেনাল্টি থেকে। জশুয়া কিমিখের থ্রু পাস একদম ফাঁকায় পেয়ে গিয়েছিল ডেভিড রমকে। তাঁকে ঠেকাতে গিয়ে জাপানের গোলকিপার শুইচি গন্দা ফাউল করে বসলেন। পেনাল্টি থেকে ম্যানসিটিতে খেলা মিডফিল্ডার গুন্দোয়ানের বল জালে জড়াতে ভুল করেননি। প্রথমার্ধের বাকি সময়েও জার্মানির প্রাধান্য। যোগ করা সময়ে হাভার্টজ গোল করলেও অফসাইডে বাতিল সেটা।
বিরতির পরও কিছু সময় মুলার-গ্যানেব্রিরা প্রাধান্য দেখিয়েছেন। কিন্তু পুর্বে যে কাজটা মিরোসøাভ ক্লোসা ও মারিও গোমেজ করতেন, সেই গোলমেশিন বলে যে ফ্লিকের এই দলে কেউ নেই। তাই বারবার হতাশ হয়ে ফিরতে হচ্ছিল তাদের। দমে দারুণ জাপান দলও একটা একঘেয়ে সময়ের অপেক্ষায় ছিল, ম্যাচে ফেরার জন্য। গোছানো ফুটবল আর গতিময় প্রতি আক্রমনে জার্মান রক্ষণের নাভিশ্বাস তুলে দিচ্ছিলেন জাপানের ইতো-কামাদারা। আসানো ও মিতোমা মাঠে নামার পর জাপানের আক্রমণ আরওক্ষুরধার হয়। এমনকি ৬০ থেকে ৭০ মিনিটের মধ্যে সমতা ফেরানোর দারুণ তিনটি সুযোগ হাতছাড়া করে বøু সামুরাইরা। এই সময়টায় জার্মানি যে একদম পিছিয়ে ছিল তা না, ফ্লিক বাহিনীও হারিয়েছে ব্যবধান বাড়ানোর সুযোগ। এক ৭০ মিনিটেই এক বিশেষ মুহ‚র্তে চারবার জার্মানিকে গোলবঞ্চিত করেছেন জাপান গোলরক্ষক গন্দা। শুরুটা হয়েছিল বদলি হফমানের শট ফিরিয়ে। এরপর গ্যানেব্রির তিনবার গোলের চেষ্টা আটকে দিয়ে প্রথমার্ধে করা ভুলেরই যেন প্রায়শ্চিত্ত করলেন জাপান গোলরক্ষক। মিনিট পাচেক পরে সুযোগ নষ্টের মাশুল গুনলো ফ্লিকের শীষ্যরা। মাত্রই নামা মিনামিনোর শট রিফ্লেক্ট করেছিলেন নয়্যার। আফসোস ফিরতি বল পড়ে রিতসু দোয়ানের পায়ে। বুন্দেসøীগার দল বোচুমের এই ফরোয়ার্ড ৬ গজ দ‚র থেকে জালে বল পাঠাতে কোনো ভুল করেননি। সমতায় ফিরেই জাপান বিশ্বাস করা শুরু করে তারা জিততে পারবে ম্যাচটি। আরক্রমণের গতি বাড়িয়ে ৮৩ মিনিটে জার্মানির হাই লাইন ডিফেন্সের খুঁত বের করে নিয়ে এগিয়ে যায় জাপান। নিজেদের অর্ধ থেকে কু ইতাকুরা লম্বা করে বল পাঠিয়েছিলেন। তাকুমা আসানো বলটা নিয়ন্ত্রণে নিয়ে ছুঁট লাগান। গায়ের সঙ্গে সেঁটে থাকা শ্লটারব্যাককে পাত্তা না দিয়ে জোরালো শট নিলেন এক দ‚রহ কোণ থেকে। কাছের পোস্টে দাঁড়িয়েও নয়্যার সেটা আটকাতে পারেননি। তাতে দ্বিতীয় রাউন্ডে যাওয়া কঠিন করে তুললো জার্মানি। ডেথ গ্রæপের অপর দুই প্রতিপক্ষ স্পেন ও কোস্টারিকা। শেষ ষোলতে জায়গা পেতে ফ্লিকের শীষ্যদের জয়ের বিকল্প নেই পরবর্তী দুই ম্যাচে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Mintu Tripura ২৪ নভেম্বর, ২০২২, ৮:৩৮ এএম says : 0
কিসের অঘটন ভাই জাপান খুব ভালো খেলেছে তাই তাদের প্রাপ্য ছিল জয় টা
Total Reply(0)
Sohel Rana ২৪ নভেম্বর, ২০২২, ৮:৩৮ এএম says : 0
ব্রাজিল যদি এ অঘটনের শিকার হত কতই না ভালো হতো
Total Reply(0)
MD Rayhan Mia ২৪ নভেম্বর, ২০২২, ৮:৩৯ এএম says : 0
খেলে জেতার পর আপনারা বলতেছেন অঘটন এটা কোন ধরনের কথা ভালো খেললে জিতবে তো এটা স্বাভাবিক।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন