শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

‘সত্যিই হিংসাত্মক’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ বিতর্কে ইজরাইলি পরিচালকের পাশে আইএফএফআই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ৬:৪৭ পিএম

আবার নতুন করে আলোচনার শীর্ষে ভারতের বিতর্কিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। এবার ইজরাইলি পরিচালক নাদাভ লাপিডকে সমর্থন আইএফএফআই’র ৩ জুরি সদস্যের। তারাও মনে করেন, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটি সত্যিই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে তৈরি করা হয়েছে।

গোয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বা আইএফএফআই’র তিন জুরি সদস্য জিনকো গোতো, পাসকালে চাভান্স, জেভিয়ার অ্যাংগুলো বার্তুরেন জানান, ‘আইএফএফআই’র শেষ দিনে প্রদর্শিত ১৫তম ছবি ছিল ‘দ্য কাশ্মীর ফাইলস’। আমাদেরও দেখে মনে হয়েছে এটি সত্যিই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে তৈরি একটি ছবি। সত্যিই হিংসাত্মক। শৈল্পিক দিক দিয়ে বিচার করলেও ছবিটি এই চলচ্চিত্র উৎসবে প্রদর্শনযোগ্য নয়। চলচ্চিত্র উৎসবের মঞ্চকে রাজনৈতিক উদ্দেশ্যে কাজে লাগানো ঠিক নয়। আমরা নাদাভ লাপিডকে সমর্থন করছি। তাকে যেভাবে আক্রমণ করা হয়েছে তা অনুচিত।’

উল্লেখ্য, আইএফএফআই’র শেষদিনে বক্তব্য রাখতে গিয়ে মার্চে মুক্তি পাওয়া ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাকে অশ্লীল আখ্যা দেন জুরি প্রধান ইজরাইলি পরিচালক নাদাভ লাপিড। উদ্দেশ্যপ্রণোদিতভাবে সিনেমাটি তৈরি করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। ইজরাইলি পরিচালকের এমন মন্তব্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। মাথাচাড়া দেয় বিতর্ক। তার মন্তব্যে থাকা ‘ভালগার’ এবং ‘প্রোপাগান্ডা’ শব্দ দু’টি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। অভিনেতা অনুপম খের থেকে দর্শন কুমার আবার পরিচালক বিবেক অগ্নিহোত্রী সকলেই ইজরাইলি পরিচালককে একহাত নেন। ছবির কোনও দৃশ্য, সংলাপ কিংবা প্রেক্ষাপট মিথ্যা প্রমাণ করতে পারলে সিনেমা আর তৈরি করবেন না বলে পালটা চ্যালেঞ্জ ছুঁড়ে দেন বিবেক।

পরিস্থিতি এতটাই জটিল আকার ধারণ করে যে ইজরাইলি পরিচালকের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন সেদেশের রাষ্ট্রদূত নাওর গিলন। তবে এত কিছুর পরেও নিজের মন্তব্যে প্রথমে অনড় ছিলেন খোদ নাদাভ লাপিড। শেষমেশ যদিও নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন পরিচালক। বলেন, ‘আমি কাউকে অপমান করতে চাইনি। যারা সত্যিই এই দুর্দশার স্বীকার হয়েছেন তাদের আত্মীয়দের অসম্মান করা আমার লক্ষ্য ছিল না। আমি সত্যিই ক্ষমাপ্রার্থী।’ যদিও ইজরাইলি পরিচালকের ক্ষমাপ্রার্থনাকে গুরুত্বই দিতে নারাজ বিবেক অগ্নিহোত্রী। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন