শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯, ০৪ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে সামরিক অভিযানের ফলাফল ইতিমধ্যেই চোখে পড়েছে: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১:২৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার সিভিল সোসাইটি অ্যান্ড হিউম্যান রাইটস (এইচআরসি) এর উন্নয়ন পরিষদের সদস্যদের সাথে এক বৈঠকে বলেছেন, বিশেষ সামরিক অভিযান একটি দীর্ঘ প্রক্রিয়া, তবে এটি ইতিমধ্যে উল্লেখযোগ্য ফলাফল দিয়েছে।

পুতিন বলেন, ইউক্রেন যুদ্ধ দীর্ঘমেয়াদি হতে পারে। তবে এর মধ্যেই রাশিয়া যুদ্ধে উল্লেখযোগ্য ফলাফল পেয়েছে। ফলাফল বলতে তিনি বুঝিয়েছেন, ইউক্রেনের চার অঞ্চলকে রুশ ফেডারেশনের সঙ্গে অঙ্গীভূত করাকে। ওই চার অঞ্চল হলো, ডোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরোজিয়া। অঞ্চলগুলো রাশিয়ার সঙ্গে যুক্ত করায় আজভ সাগর রাশিয়ার ‘অভ্যন্তরীণ সাগরে’ পরিণত হয়েছে বলে উল্লেখ করে পুতিন। আজভ সাগরের সঙ্গে দক্ষিণ-পূর্ব ইউক্রেন ও দক্ষিণ-পশ্চিম রাশিয়ার সীমান্ত রয়েছে।

পুতিন স্মরণ করেন যে, এমনকি পিটার দ্য গ্রেট তার দিনে আজভ সাগরে প্রবেশের জন্য লড়াই করেছিলেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, যদিও, এই সমস্ত অঞ্চলে বসবাসকারী লোকেরা, তিনি বলেছিলেন।

‘গণভোটের ফলাফল দেখিয়েছে যে, জনগণ রাশিয়ায় থাকতে চায় এবং নিজেদেরকে এই বিশ্বের অংশ, এই স্থানের অংশ এবং আমাদের সাধারণ সংস্কৃতি, ঐতিহ্য এবং ভাষার অংশ হিসাবে বিবেচনা করতে চায়। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ফলাফল। এখন তারা আমাদের সাথে আছে। এমন লাখ লাখ লোক রয়েছে। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়,’ পুতিন জোর দিয়ে বলেছিলেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন