সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের ১৫ লাখ বাসিন্দা বিদ্যুৎহীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ১২:৫১ পিএম

প্রবল শীতের সুযোগ নিয়ে ইউক্রেনের উপর আক্রমণের তীব্রতা বাড়াবে রাশিয়া, এমনই ধারণা ছিল ওয়াকিবহাল মহলের। সেই আশঙ্কাকে সত্যি করেই শনিবার গভীর রাতে ইউক্রেনে ড্রোন হামলা চালাল রুশ সেনা। এই আক্রমণের জেরে বিদ্যুৎহীন হয়ে পড়েছে ওডেসা সংলগ্ন বিস্তীর্ণ এলাকা। প্রায় ১৫ লাখ মানুষ শীতের মধ্যে বিদ্যুৎহীন হয়ে পড়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পুরো পরিস্থিতি স্বাভাবিক করতে দীর্ঘ সময় লাগবে বলেই ধারণা তার।

জানা গিয়েছে, দক্ষিণ ইউক্রেনে ওডেসা শহরের উপর ইরানি কামিকাজে ড্রোন দিয়ে হামলা চালিয়েছে রুশ সেনা। এই হামলার বিষয়ে জানাতে গিয়ে জেলেনস্কি বলেছেন, ‘ওডেসা-সহ বশ কয়েকটি শহর ও গ্রামের বিদ্যুৎ সংযোগ বিছিন্ন হয়ে গিয়েছে। প্রাণহানি না হলেও অন্তত ১৫ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন।’ প্রবল সংকটের মধ্যে কোনও রকমে হাসপাতাল গুলিতে বিদ্যুৎ সংযোগ দেয়ার ব্যবস্থা করা হচ্ছে। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, গভীর রাতে শহরের উপর হামলা চালিয়েছে রুশ সেনা। তার মধ্যে দু’টি কামিকাজে ড্রোনকে গুলি করে নামানো হয়েছে।

প্রায় দশ মাস ধরে যুদ্ধ চলার পরে কৌশল বদলে ঘুরপথে আক্রমণ চালাবে রাশিয়া, এমনটাই আন্দাজ করেছিলেন বিশেষজ্ঞরা। সেই মতোই ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে, যেন শীতের তীব্রতা সহ্য করতে না পেরে জেলনস্কি সরকারকে সমর্থন দেয়া বন্ধ হয়। প্রসঙ্গত, সোমবারেও ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি লক্ষ্য করে ১২টি মিসাইল হামলা চালিয়েছিল রুশ সেনা। গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দেন, ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন ও সরবারহের ব্যবস্থা একেবারে ধ্বংস করে ফেলতে হবে। আন্তর্জাতিক মহলে তীব্র নিন্দার মধ্যেও এই সিদ্ধান্তে অনড় পুতিন।

বিশ্লেষকদের মতে, এই যুদ্ধে রাশিয়ার অন্যতম অস্ত্র হচ্ছে শীত। এখন কিয়েভে তাপমাত্রা শূন্যের নিচে। ফলে ঘর গরম রাখতে ও জলের পাইপগুলিকে সচল রাখতে বিদ্যুতের প্রয়োজন। সেই দুর্বল জায়গাতেই আঘাত করছে রাশিয়া। এভাবে জনতার মনোবল ভাঙতে চাইছে পুতিন বাহিনী। শুধু তাই নয়, ঠান্ডায় ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার একটি পরিকল্পনাও করছে রুশ সেনা। নতুন করে সামরিক অভিযান নিয়ে জেলেনস্কিদের সতর্ক করে অনেকেই বলছে, ঠান্ডার জেরেই নেপোলিয়নকে রাশিয়ার সঙ্গে লড়াই হারতে হয়েছিল। ফলে রুশ সেনার পাশাপাশি এখন জেলেনস্কিদের লড়তে হচ্ছে শীতের সঙ্গেও। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন