শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রাজনৈতিক কারণে ভারত টি-টুয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান ব্লাইন্ড ক্রিকেট দলকে ভিসা দেয়নি : পিবিসিসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১১:১৩ এএম

রাজনৈতিক কারণে ভারত টি-টুয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান ব্লাইন্ড ক্রিকেট দলকে ভিসা দেয়নি বলে দাবি করেছে পিবিসিসি। শুধুমাত্র রাজনৈতিক কারণে ভারত চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য পাকিস্তান অন্ধ ক্রিকেট দলের ভিসা প্রত্যাখ্যান করেছে বলে মঙ্গলবার প্রকাশিত হয়েছে।–ডন, দ্য হিন্দু, ইন্ডিয়ান এক্সপ্রেস

এক বিবৃতিতে, পাকিস্তান ব্লাইন্ড ক্রিকেট কাউন্সিল (পিবিসিসি) বলেছে যে, ভারত প্রতিবেশী দেশে ৫ থেকে ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টের জন্য দলটিকে ভিসা দেয়নি। এই দুর্ভাগ্যজনক ঘটনাটি পাকিস্তান অন্ধ ক্রিকেট দলকে হতাশায় ফেলে দিয়েছে। কাউন্সিল বলেছে, পাকিস্তান ২০১২ এবং ২০১৭ সালে রানার্স আপ হয়েছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস রিপোর্ট করার কয়েকদিন পর এই বিবৃতি আসে যে, পাকিস্তান দলকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য শীঘ্রই ভিসা দেওয়া হবে। প্রতিবেদনে ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্য ব্লাইন্ড ইন ইন্ডিয়ার সভাপতি মহন্তেশ জিকেকে উদ্ধৃত করে বলা হয়েছে যে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় (এমইএ) এই বিষয়ে কাজ করছে। পাকিস্তানের দলটি তাদের ভিসা পাবে বলেও আস্থা প্রকাশ করেন ওই কর্মকর্তা। প্রতিবেদনে বলা হয়, আগামী ৭ ডিসেম্বর (আগামীকাল) দুই দলের মুখোমুখি হওয়ার কথা ছিল।

আজ জারি করা বিবৃতিতে, পিডবিসিসি হাইলাইট করেছে যে, পাকিস্তান ২০২১ এবং ২০২২ সালে দুটি ত্রিদেশীয় প্রতিযোগিতায় বর্তমান টি-টুয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে টানা পাঁচবার পরাজিত করে, উভয় ইভেন্টে জয়লাভ করেছিল। বিবৃতিতে আরও বলা হয়েছে, চলমান বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান ও ভারত মুখোমুখি হওয়ার সম্ভাবনা খুবই বেশি ছিল এবং [গ্রিন শার্টদের] বর্তমান ফর্ম বিবেচনা করে, পাকিস্তানের বিশ্বকাপ জয়ের উচ্চ সম্ভাবনা ছিল।

পিবিসিসি বলেছে, উপলব্ধ তথ্য অনুসারে, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয "রাজনৈতিক বিবেচনায়" খেলোয়াড়দের ভিসা দিতে অস্বীকার করেছিল। পিবিসিসি ভারতের এই বৈষম্যমূলক কাজকে দৃঢ়ভাবে নিন্দা করে বলেছে, ক্রীড়ার ক্ষেত্রে আঞ্চলিক রাজনীতির ঊর্ধ্বে থাকা উচিত। আমাদের প্রতিপক্ষ ব্লাইন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশন ইন ইন্ডিয়া তাদের সরকারের কাছে পাকিস্তানের ছাড়পত্রের জন্য অনুরোধ করেছিল কিন্তু কিছুই শোনেনি সরকার।

বিবৃতিতে যোগ করা হয়েছে যে, পাকিস্তানের প্রতি ভারত সরকারের "বিদ্বেষ" প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত জাতিসংঘের কনভেনশনও লঙ্ঘন করেছে। বিবৃতিতে বলা হয়েছে, এই বৈষম্যমূলক কাজটি বিশ্বব্যাপী অন্ধ ক্রিকেটের উপর গুরুতর পরিণতি ঘটাবে। কারণ, আমরা বিশ্ব অন্ধ ক্রিকেটে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব এবং ভারতকে ভবিষ্যতে আন্তর্জাতিক ইভেন্টের আয়োজন করার অনুমতি নাও দিতে পারে।

পাক পররাষ্ট্র দপ্তরও বিষয়টির উপর গুরুত্ব দিয়ে বলেছে যে, পাকিস্তান এই নোটিশ জারি করার জন্য "গভীর উদ্বিগ্ন"। ভারতীয় সিদ্ধান্তের ফলে, পাকিস্তানি খেলোয়াড়রা বিশেষ তাত্পর্যপূর্ণ একটি আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হলো। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটি ভিন্নভাবে অক্ষম ব্যক্তিদের জন্য খেলাধুলার প্রচারের প্রতি ভারতের সংবেদনশীলতা প্রতিফলিত করে। ক্রীড়া ইভেন্টগুলিকে রাজনীতিকরণ করা উচিত নয় এবং পাকিস্তানের "হতাশা" ভারতীয় পক্ষকে জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন