শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

একুশে টিভির সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে এফটিপিও

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দীপ্ত টিভির পর এবার একুশে টেলিভিশনের সামনে অবস্থান কর্মসূচী পালন করেছে টিভি শিল্পী-কলাকুশলীদের সম্মিলিত পাটফর্ম ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনাল অর্গানাইজেশন (এফটিপিও)। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর কারওয়ানবাজারের একুশে টিভির সামনে এই কর্মসূচী পালন করে এফটিপিও।
এ সময় এফটিপিও’র আহŸায়ক মামুনুর রশীদ বলেন, দর্শকদের ভুল বোঝানো হচ্ছে। আমরা ভালো অনুষ্ঠানের বিপক্ষে নই। আমরা চাই, দেশীয় সংস্কৃতি এবং মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে এদেশের টিভি চ্যানেলে অনুষ্ঠান প্রচার হবে।
একুশে টেলিভিশনের সামনে এই অবস্থান কর্মসূচী নিয়ে মামুনুর রশীদ বলেন, একুশে টেলিভিশনকে রক্ষা করার জন্য একদিন আমরা আন্দোলন করেছিলাম। আর আজকে একুশে টেলিভিশনের সামনেই তাদের বিরুদ্ধে আমাদেরকে কথা বলতে হচ্ছে। মহান একুশের নামে যে টেলিভিশন সেই টেলিভিশনের সামনে আমাদেরকে দাঁড়াতে হচ্ছে। এ লজ্জা আমরা রাখবো কোথায়?
দর্শকদের বিজ্ঞাপনের অত্যাচার থেকে রক্ষা করার দাবি জানিয়ে মামুনুর রশীদ বলেন, এক ঘণ্টার অনুষ্ঠানে ১০ মিনিটের বেশি বিজ্ঞাপন প্রচার করা যাবে না। অতিরিক্ত বিজ্ঞাপনের মাধ্যমে দর্শকদের রীতিমতো অত্যাচার করা হচ্ছে।
ভারতে বাংলাদেশের টিভি চ্যানেল দেখানো হয় না। তাহলে বাংলাদেশে কেন ভারতের অনুষ্ঠান দেখানো হবে? এই প্রশ্ন রেখে এফটিপিও’র আহŸায়ক বলেন, আমরা দেশের চ্যানেলে কোন বিদেশি অনুষ্ঠান দেখতে চাই না। আমাদের অনুষ্ঠান নির্মাণের বাজেট বাড়ানো হোক। তবে আমাদের এখানেও মানসম্মত অনুষ্ঠান নির্মিত হবে।
নেপাল এবং শ্রীলংকায় ভারতীয় চ্যানেল বন্ধ উল্লেখ করে মামুনুর রশীদ বলেন, আমরা ভারতীয় চ্যানেল দেখতে চাই না, ডাবিং অনুষ্ঠান দেখতে চাই না। বিজ্ঞাপনের অত্যাচার থেকে মুক্তি চাই।
এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে এফটিপিওর আহŸায়ক বলেন, শেখ হাসিনা আগেরবার যখন প্রধানমন্ত্রী ছিলেন, একসঙ্গে ১৭টি ডাবিং করা ধারাবাহিক বন্ধ করেছিলেন। এখন সংখ্যাটা আরও কম। সুতরাং এগুলো বন্ধ করা তার জন্য খুব একটা অসুবিধা হবে না।
দর্শকদের নিয়ে এই আন্দোলন আরও জোরদার করা হবে জানিয়ে মামুনুর রশীদ বলেন, দর্শকরা আমাদের সঙ্গে থাকুন। আমাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিন। আপনারা আমাদের শক্তি। চ্যানেল মালিকদের প্রতি অনুরোধ, অচিরেই আপনাদের মধ্যে শুভবুদ্ধির উদয় হোক।
বিজ্ঞাপনের অত্যাচার থেকে দর্শকদের রক্ষা করো, কুরুচিকর অসামাজিক সিরিয়াল বন্ধ করো, সমাজ ও কৃষ্টিকে অবমাননা করে প্রদর্শিত সিরিয়াল বন্ধ করতে হবে, দেশীয় সংস্কৃতি ধ্বংসের ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দিবো- প্যাকার্ডে এসব শ্লোগান লিখে রোদ মাথায় নিয়ে দাঁড়িয়ে টিভি শিল্পী ও কলাকুশলীরা এই কর্মসূচীতে অংশ নেন।
এ সময় বক্তব্য রাখেন, এফটিপিও’র সদস্য সচিব গাজী, ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এ হক অলিক, নাট্যকার সংঘের সভাপতি মাসুম রেজা, শিল্পী সংঘের সদস্য সচিব আহসান হাবিব নাসির, অভিনেতা নাদের চৌধুরী, শহিদুজ্জামান সেলিম, স্বাগতা প্রমুখ। এছাড়াও দেশের অনেক গুণী অভিনয়শিল্পী, নির্মাতা, কলা-কুশলীরা উপস্থিত ছিলেন। সঞ্চালনা করেন আনজাম মাসুদ।
বিদেশি ডাবিং সিরিয়াল বন্ধের দাবি নিয়ে চার টিভি চ্যানেলের সামনে অবস্থান কর্মসূচী পালন করছেন এফটিপিও। ১৯ ডিসেম্বর দীপ্ত টিভি, ২০ ডিসেম্বর একুশে টেলিভিশনের সামনে এই কর্মসূচী পালন করেছে। আগামী ২৮ ডিসেম্বর এসএ টিভি ও ২৯ ডিসেম্বর মাছরাঙা টেলিভিশনের সামনে এই অবস্থান কর্মসূচি নেওয়া হবে।
দেশীয় টিভি চ্যানেলে বিদেশি ডাবিংকৃত সিরিয়াল বন্ধসহ বিভিন্ন দাবি নিয়ে আন্দোলন করছে টিভি শিল্পী-কলাকুশলীদের সম্মিলিত প্লাটফর্ম এফটিপিও। এই সংগঠনটির আন্দোলনের মুখে এরই মধ্যে বিদেশি সিরিয়াল প্রচার বন্ধ করেছে দেশের বেশ কয়েকটি টিভি চ্যানেল। কিন্তু এখনো চারটি চ্যানেলে দেখানো হচ্ছে বিদেশি সিরিয়াল। এই চার চ্যানেলের সামনে এবার আন্দোলন করছে সংগঠনটি। এ বিষয়ে সরকারের সঙ্গে মিটিং করছে সংগঠনটির নেতারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন