শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অর্থনৈতিক চাপের মধ্যেও বেশি ঋণ ফেরত দিয়েছেন কৃষকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

করোনা মহামারি ও যুদ্ধাবস্থায় বিশ্বের অর্থনীতিতে নেতিবাচক প্রভাবে মূল্যস্ফীতির লাগামছাড়া। নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির প্রায় সব মানুষেরই নাভিশ্বাস উঠেছে জীবন চালাতে। এ অবস্থায় ভালো নেই কৃষক ও শ্রমজীবী মানুষ। এর মধ্যেও বেড়েছে কৃষি ঋণ ফেরতের পরিমাণ। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।
তথ্য দেখা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই-নভেম্বর পাঁচ মাসে কৃষকরা মেয়াদ শেষে ফেরত দিয়েছেন ১২ হাজার ৮৭১ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের চেয়ে দুই হাজার ৫৩২ কোটি টাকা বেশি। আগের বছর একই সময়ে ফেরত দেয়া ঋণের পরিমাণ ছিল ১০ হাজার ৩৩৯ কোটি টাকা।
কৃষি ঋণে খেলাপি ঋণের পরিমাণও শিল্প-ট্রেডিং ঋণের চেয়ে কম। নভেম্বর মাস শেষে কৃষি ঋণে খেলাপির হার দাঁড়িয়েছে ৮ দশমিক ২৪ শতাংশ। ব্যাংকিং খাতে বিতরণ করা কৃষি ঋণ স্থিতি ৫০ হাজার ২০৭ কোটি টাকার বিপরীতে খেলাপি ঋণের পরিমাণ ৪ হাজার ১৩৭ কোটি ৫৩ লাখ টাকা। অন্যদিকে ব্যাংকিং খাতের খেলাপি ঋণের হার ৯ শতাংশের ওপরে।
চলতি ২০২২-২৩ অর্থবছর শুরুই হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অভিঘাত নিয়ে। এ সময়ে দেশে মূল্যস্ফীতি সর্বোচ্চে পৌঁছে। এর প্রভাব বেশি পড়ে কৃষক ও শ্রমজীবী মানুষের ওপরে। বেড়েছে জীবন নির্বাহের খরচ। আয়ের চেয়ে খরচ বেড়ে গেছে। খরচ মেটাতে সাধারণ আয়ের মানুষ হিমশিম খাচ্ছেন। এমন অবস্থাতেও কৃষকরা মেয়াদ শেষে বেশি অর্থ ফেরত দিয়েছেন।
বাণিজ্যিক ৫৪ ব্যাংকের বিতরণ করা মোট ঋণের ২ শতাংশ কৃষি ঋণ হিসাবে বিতরণ করে। এর বাইরে রাষ্ট্রায়ত্ত খাতের কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের বিতরণ করা ঋণের পুরোটাটাই কৃষি ঋণ।
শস্য, কৃষিযন্ত্র, সেচযন্ত্র, পশু পালন ও পোল্ট্রি ফার্ম, মৎস্য চাষ, শস্য সংরক্ষণ ও বাজারজাত এবং দারিদ্র দূরীকরণে ক্ষুদ্র উদ্যোগে বিতরণে ছোট ছোট ঋণ কৃষি ঋণের আওতাভুক্ত। জুলাই-নভেম্বর পাঁচ মাসে এ ঋণ বিতরণ করা হয়েছে ১২ হাজার ৭৭৭ কোটি টাকা। চলতি বছরে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। ঋণ বিতরণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কৃষি ঋণ বিতরণও বাড়ছে।
সকল বাণিজ্যিক ব্যাংকের কৃষি ঋণ বিতরণ নিশ্চিত করতে পল্লী অঞ্চলে শাখা না থাকা বা কম শাখা ব্যাংকও এনজিও লিংকেজের মাধ্যমে কৃষি ঋণ বিতরণ করছে।ক্ষুদ্রঋণ নিয়ন্ত্রক সংস্থা (এমআরএ) নিবন্ধিত এনজিও-এর মাধ্যমে কৃষি ঋণ নির্দেশনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের। মোট কৃষি ঋণের প্রায় ৪০ শতাংশ বিতরণ করা হয় এ সব ক্ষুদ্রঋণ বিতরণী সংস্থার মাধ্যমে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন