সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তরুণরা ফেসবুকের বদলে ছুটছেন টিকটকে : ক্ষতির অংশ দীর্ঘ হচ্ছে জাকারবার্গের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ১২:৫৭ পিএম

একসময়ে তরুণ জাকারবার্গকে বলা হতো অনন্য প্রতিভাধর। ডরমিটরিতে শুরু ফেসবুককে বিশ্বের অন্যতম প্রতিষ্ঠানে পরিণত করেছেন। কিন্তু এত দিন জাকারবার্গকে যে নায়ক হিসেবে দেখা হতো, তা ক্রমেই ফিকে হতে শুরু করেছে। ২০২১ সালে তিনি ফেসবুকের নাম বদলে ফেলার ঘোষণা দেন। তিনি এর নাম দেন মেটা। তিনি ফেসবুকের যুগ থেকে মেটাভার্সের দুনিয়ার দিকে ছুটে চলার লক্ষ্য নির্ধারণ করেন। তাঁর এই কাল্পনিক, প্রযুক্তি চশমানির্ভর দুনিয়া এখনো মানুষের কাছে জনপ্রিয় হয়নি। এক বছর পেরিয়ে গেলেও জাকারবার্গ এখনো ভার্চুয়্যাল রিয়ালিটি নিয়ে ঢোল বাজিয়ে চলেছেন, কিন্তু মেটার ভাগ্য ফেরেনি।

গত ফেব্রুয়ারিতে ভুল কারণে জাকারবার্গের কোম্পানি ইতিহাস গড়ে। এক দিনে মেটার শেয়ারের দাম ২৩০ বিলিয়ন মার্কিন ডলার কমে যায়। এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে একটি রেকর্ড ছিল। এর ৯ মাস পর জাকারবার্গ স্বীকার করেন, ব্যবসা নিয়ে তাঁর ভাবনা ভুল ছিল। তিনি এর দায়দায়িত্বও নিজ কাঁধে নিয়ে নেন। এর খড়্গ গিয়ে পড়ে কর্মীদের ওপর। ১১ হাজার কর্মী ছাঁটাই করে মেটা।

শুধু তা–ই নয়, গত ফেব্রুয়ারি থেকে মেটার ব্যবহারকারী কমতে শুরু করেছে। এ ছাড়া ফেসবুক এখন পম্পেই নগরীর ধ্বংসাবশেষের মতো হয়ে গেছে। একসময় যে ফেসবুক মানুষকে টানত, তা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন অনেকে। তরুণেরা এখন ফেসবুকের বদলে ছুটছেন টিকটকের মতো প্ল্যাটফর্মের দিকে। টিকটকের মতো নানা ফিচার এনে ব্যবহারকারীদের ধরে রাখার চেষ্টাও খুব বেশি কাজে দিচ্ছে না জাকারবার্গের জন্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন