শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সুশিক্ষা ছাড়া সমৃদ্ধ জাতি বিনির্মাণ সম্ভব নয় : কেসিসি মেয়র

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ৪:৪৭ পিএম

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, বছরের প্রথমদিনেই প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বাংলাদেশ বিশ্বে এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছে। এত বিপুলসংখ্যক শিক্ষার্থীর মাঝে বই বিতরণ বিশ্বে অতুলনীয়। তিনি বলেন, সুশিক্ষা ও গুণগতমানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা ছাড়া সুখী ও সমৃদ্ধ জাতি বিনির্মাণ সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর ২০১০ সাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু হয়। ২০১০ সালে প্রায় ১৯ কোটি বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়। বাংলাদেশ একমাত্র দেশ, যেখানে সকল বই বছরের প্রথম দিনেই বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে। এবছরও এর কোন ব্যত্যয় হয়নি। এ কার্যক্রম সারা পৃথিবীতে প্রশংসিত হয়েছে। তিনি বলেন, শিক্ষার্থীরাই আগামী দিনে সকল ক্ষেত্রে নেতৃত্বে দেবে। তাদের যোগ্য করে গড়ে তুলতে অভিভাবকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
মেয়র আজ (রবিবার) সকালে খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজ প্রাঙ্গণে পাঠ্যপুস্তক উৎসবের নতুর বই বিতরণ, বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ তৌহিদুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় কলেজের পরিচালনা পরিষদের সদস্য প্রফেসর ড. সৈয়দা লুৎফুন নাহার, রেকসনা কালাম লিলি, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মেয়র শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেন।
এবছর খুলনা জেলার মাধ্যমিক পর্যায়ে চারশত ২০টি স্কুলের প্রায় দুই লাখ ৫০ হাজার শিক্ষার্থীর মাঝে ২৯ লাখ নতুন বই এবং প্রাথমিক পর্যায়ের এক হাজার পাঁচশত ৭১টি বিদ্যালয়ের দুই লাখ ২২ হাজার ছয়শত ২০ জন শিক্ষার্থীর মাঝে ১০ লাখ ৬৫ হাজার দুইশত ৩১ টি নতুন বই বিতরণ করা হবে। এবার সারা দেশে ৪ কোটি ০৯ লাখ ১৫ হাজার ৩৮১ জন শিক্ষার্থীর মাঝে প্রায় ৩৫ কোটি পাঠ্য বই বিনামূল্যে বিতরণ করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন