শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দিতে হবে : কেসিসি মেয়র

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ৪:৫৫ পিএম

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষ্যে সেমিনার আজ বৃহস্পতিবার দুপুরে খুলনা নগরীর হোটেল সিটি ইন-এ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। কাস্টমস দিবসের এবারের প্রতিপাদ্য ‘ভবিষ্যৎ প্রজন্মের লালন: কাস্টমসে জ্ঞানচর্চার সংস্কৃতি ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দিতে হবে। একই সাথে রাষ্ট্রের জন্য রাজস্ব আদায়ের কাজে নিয়োজিতদের ব্যবসায়ী ও করদাতাবান্ধব হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। এধারা অব্যাহত থাকলে ২০৪১ সালে দেশ উন্নত ও স্মার্ট বাংলাদেশে পরিণত হবে। তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের পরে বিধ্বস্ত বাংলাদেশ নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ গড়ার কাজে হাত দেন। তিনি দক্ষ ও গতিশীল রাজস্ব প্রশাসন প্রতিষ্ঠার জন্য ১৯৭২ সালে রাজস্ব বোর্ড প্রতিষ্ঠা করেন। এখন জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন অনেক। দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতির ফলে বর্তমানে আমাদের জাতীয় বাজেট তৈরির ক্ষেত্রে পরনির্ভরশীলতা অনেকটাই কমেছে। পদ্মা সেতু ও রূপসা সেতু নির্মাণ এবং খুলনা-মোংলা মহা সড়কের উন্নয়নের ফলে মোংলা বন্দর আজ ঘুরে দাঁড়িয়েছে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস: রপ্তানি, বন্ড ও আইটি) হোসেন আহমদ, খুলনা কর অঞ্চলের কমিশনার মোঃ সিরাজুল করিম, খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মুহম্মদ জাকির হোসেন এবং বাগেরহাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডস্ট্রি এর সভাপতি শেখ মোঃ লিয়াকত হোসেন। মোংলা কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ নেয়াজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তৃতা করেন যুগ্ম কমিশনার মুহাম্মদ মাহফুজ আহমদ। কী-নোট পেপার উপস্থাপন করেন খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিল কমিশনারেটের কমিশনার ড. নাহিদা ফরিদী। সেমিনারের সরকারি দপ্তরের কর্মকর্তা, ব্যবসায়ি, আমদানি-রপ্তানিকারক, সিএন্ডএফ এজেন্টসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। কাস্টমসের খুলনা-মোংলা আঞ্চলিক কমিটি এ সেমিনারের আয়োজন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন