শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হজ প্যাকেজ ঘোষণা ৩০ জানুয়ারির মধ্যে

প্রেস ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আগামী ২৫ থেকে ৩০ জানুয়ারির মধ্যে চলতি বছরের হজ প্যাকেজ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। গত ৯ জানুয়ারি জেদ্দায় সম্পাদিত সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি নিয়ে গতকাল রোববার সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডের বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী এ কথা জানান। চলতি বছর বাংলাদেশ থেকে হজে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন নারী পুরুষ। এর মধ্যে ১৫ হাজার হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বিমানের (বিমান বাংলাদেশ এয়ারলাইন্স) সঙ্গে হজযাত্রী পরিবহন নিয়ে আমাদের মিটিং আমরা করবো। সউদী আরবে আমরা যে কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করেছি তাদের সঙ্গে হাজীদের বিভিন্ন ব্যয়ের রেট নিয়ে আমাদের আলোচনা হচ্ছে। আমরা একটা রেট বলেছি, তারা একটা রেট বলেছে, তাদের সঙ্গে আমাদের নেগোসিয়েশন চলছে, ওরা যেটা চেয়েছে সেটা যাতে না হয়। যদি ৫ শতাংশও রেট কমে সেটা বাংলাদেশের হাজীদের জন্য উপকার হবে। সেই রেটগুলো আমরা হয়তো ২০-২২ জানুয়ারির মধ্যে পেয়ে যাবো। এক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজ প্যাকেজের ব্যয় আমরা এবার বাড়াবো না। তবে রিয়ালের বিনিময় হার বৃদ্ধি পাওয়ায় ব্যয় বেড়ে যেতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ২২ জানুয়ারি বিমানের সঙ্গে আমাদের কথা হলে আশা করছি ২৫ থেকে ৩০ জানুয়ারির মধ্যে হজ প্যাকেজ ঘোষণা করবো ইনশাআল্লাহ। প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.মহিতুল ইসলাম, অতিরিক্ত সচিব মো.মুনিম হাসান,পরিচালক হজ মো.সাইফুল ইসলাম, হাবের সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী ও হাবের মহাসচিব মো. ফারুক আহমদ সরদার। সংবাদ সম্মেলনে বলা হয়, সাউদিয়া এয়ারলাইন্স ৫০% এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫০% হজযাত্রী পরিবহন করবে। ফ্লাইট নাসও সাউদিয়ার কোটা থেকে হজযাত্রী পরিবহন করবে। হজ চুক্তিতে এ বছর বয়সের সর্বোচ্চ সীমার শর্ত তুলে দিয়েছে। এবার ৬৫ উর্ধ্ব হজযাত্রী হজে যেতে পারবেন। এর আগে ধর্ম প্রতিমন্ত্রী অপর ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ২য় পর্বে ৫০টি মডেল মসজিদ আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে ঘোষণা দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন