রোববার, ২১ এপ্রিল ২০২৪, ০৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ট্রেনে মুসল্লিদের ঝুঁকি নিয়ে ঘরে ফেরা

অনেকে ফিরছেন মেট্রোরেলে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে ঘরে ফিরছেন মুসল্লিরা। ভোগান্তিকে সঙ্গী করে মোনাজাতে অংশ নেয়া এসব মুসল্লিকে বাড়ি ফিরতেও পোহাতে হচ্ছে দুর্ভোগ। অল্প যানবাহন চলাচল করলেও মানুষের তুলনায় সেই সংখ্যাটা ছিল নগন্য। উপায় না পেয়ে অনেকে পিকআপ-বাইকে করে নীড়ে ফিরছেন। আর যারা সুযোগ পেয়েছিলেন তারা ট্রেনে চেপে রওনা হয় গন্তব্যে। ভেতরে জায়গা না পেয়ে অনেককে ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে চড়ে বাড়ি ফিরতে দেখা গেছে। গতকাল রোববার টঙ্গীর তুরাগ থেকে বিশ্ব ইজতেমার মোনাজাত ও দোয়া শেষে ট্রেনের ছাদে চড়ে কমলাপুর ফিরছিলেন অনেকেই। পুরো ট্রেনের ছাদজুড়ে ছিল মুসল্লি আর মুসল্লি।

ট্রেনের ছাদে কেউ বসে আবার কেউ দাঁড়িয়ে আসছিলেন কমলাপুর। তাদের অনেককেই জিকির করতে দেখা গেছে। সাধারণত যাত্রাপথে ট্রেনের ছাদে চড়ে যাতায়াতে নিষেধাজ্ঞা আছে হাইকোর্টের। নিষেধাজ্ঞাকে উপক্ষা করে এসব যাত্রী ট্রেনের ছাদে উঠেছেন। ইজতেমার প্রথম পর্বে গত শুক্রবার থেকে আখেরি মোনাজাত এবং দ্বিতীয় পর্বে আগামী ২০ জানুয়ারি আখেরি মোনাজাত পর্যন্ত বিভিন্ন গন্তব্যে পৌঁছানোর জন্য ৫টি বিশেষ ট্রেনের সেবা চালু করা হয়।
এদিকে, বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে ধর্মপ্রাণ লাখো মুসল্লি জমায়েত হন টঙ্গীর তুরাগ তীরে। মোনাজাত শেষে হেঁটে-পিকাপভ্যানে-রিকশায় চড়ে ইজতেমা ময়দান ছাড়ছেন তারা। যদিও ফেরার এ যাত্রায় অনেক মুসল্লির একমাত্র ভরসা মেট্রোরেল।
সরেজমিনে দেখা যায়, বাস বন্ধ থাকায় অনেকে হেঁটে রওনা হয়েছেন তুরাগ তীর থেকে। অনেকেই উত্তরা দিয়াবাড়ি স্টেশন পর্যন্ত হেঁটে এসে চড়ছেন মেট্রোরেলে। এসময় প্লাটফর্মসহ মেট্রোর ভেতরে ইজতেমা ফেরত মুসল্লিতে ভরে যায়। গতকাল রোববার মেট্রোরেলের উত্তরা দিয়াবাড়ি স্টেশন গিয়ে এমন চিত্র দেখা গেছে।
মেট্রোরেলের উত্তরা স্টেশন গিয়ে দেখা যায়, আখেরি মোনাজাত শেষ হওয়ার পর থেকে মেট্রোরেলে চড়ার জন্য লাইন ধরছেন মানুষ। যাদের গন্তব্য আগারগাঁও। আগত যাত্রীরা কেউ টিকিট পেয়ে ইতোমধ্যে চলে গেছেন, কেউবা অপেক্ষা করছেন। অন্যদিকে আগারগাঁও অংশে নেমে মুসল্লিরা বাসে এবং লেগুনায় চড়ে যাচ্ছেন নিজ নিজ বাসায়।
জানা যায়, টঙ্গীর তুরাগ নদের তীরে আয়োজিত বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শেষ দিন ছিলো গতকাল। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় দেশে মুসলমানদের এই বড় জমায়েত। এর আগে সকাল ১০টায় মোনাজাত শেষ হয়।
ইজতেমা থেকে ফেরা মুসল্লিরা বলছেন, মেট্রোরেলে চড়ে নিজ বাসা পর্যন্ত যাওয়া সম্ভব হবে না। তারপরও আগারগাঁও পর্যন্ত তো যাওয়া যাবে। তাই যানজটের ভোগান্তি এড়াতে তারা মেট্রোরেলে উঠেছেন। ফজরের নামাজ পড়ে রওনা হয়েছিলাম বাসে ইজতেমা ময়দানে। এখন ফিরছি ট্রেনে। বিভিন্ন রুটের বাস বন্ধ হওয়ায় যাওয়ার জন্য ট্রেনে উঠেছি। আরেক মুসল্লি বলেন, খুবই ভালো লাগছে যে মেট্রোরেলে চড়ে ইজতেমা ময়দানে থেকে ফিরতে পারছি। সময় এবং ভোগান্তি দুটোই কমে যাচ্ছে।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন