শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩৮ বিক্ষোভকারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিল মিশর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ৭:১০ পিএম

মিশরের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করায় ৩৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১৯ সালে প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ এল-সিসির বিরুদ্ধে তারা বিক্ষোভে অংশ নিয়েছিলেন এবং এই অভিযোগে রোববার (১৫ জানুয়ারি) দেশটির এক সামরিক আদালত এই রায় দেয়।
২০১৩ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মোহাম্মদ মুরসি সরকারকে উৎখাতের পর প্রেসিডেন্ট হন এল-সিসি। এরপর পুলিশের অনুমোদন ছাড়া বিক্ষোভ আয়োজনের ওপর নিষেধাজ্ঞা দিয়ে একটি আইন পাস করা হয়।
২০১৯ সালে এল-সিসি ও সামরিক এলিটদের দুর্নীতির বিরুদ্ধে মিশরের কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছিল। এগুলো আয়োজনে পুলিশের অনুমোদন ছিল না। সুয়েজ শহরে এমনই এক বিক্ষোভে অংশ নিয়ে নিরাপত্তা বাহিনী ও সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংঘাত উস্কে দেওয়ার দায়ে রোববার ৩৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।
এছাড়া ৪৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এদের মধ্যে শিশুও আছে। তাদেরকে পাঁচ থেকে ১৫ বছর মেয়াদি কারাদণ্ড দেওয়া হয়েছে।
যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া ৩৮ জনের মধ্যে ২৩ জন বিচারের সময় অনুপস্থিত ছিলেন। এদের একজন মোহাম্মদ আলি। এই ব্যবসায়ী এখন স্পেনে রয়েছেন। ২০১৯ সালে তিনি স্পেন থেকেই এল-সিসি ও সামরিক এলিটদের দুর্নীতির বিরুদ্ধে একটি ভিডিও প্রকাশ করেন, যা ভাইরাল হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Murshed ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০৫ এএম says : 0
American democratic guest!!
Total Reply(0)
Murshed ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০৫ এএম says : 0
American democratic guest!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন