শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ নিয়ে আরও দুটি জাহাজ মোংলা বন্দরে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ৭:৩৩ পিএম

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ মালামাল নিয়ে দুইটি জাহাজ মোংলা বন্দরের ৭ ও ৮ নম্বর জেটিতে এসে পৌঁছেছে। আজ রোববার দুপুরে বন্দরের ৭ নম্বর জেটিতে ১ হাজার ৪শ মেট্রিকটন মেশিনারিজ নিয়ে নোঙ্গর করেছে লাইবেরিয়ান পতাকাবাহী এমভি আনকাসান নামের জাহাজ। প্রায় একই সময়ে বন্দরের ৮ নম্বর জেটিতে পানামার পতাকাবাহী সাপোডিলা নামে আরও একটি জাহাজ নোঙ্গর করেছে। এই জাহাজ দুইটিতে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ১৯৭৯ টি প্যাকেজে মোট ১ হাজার ৯১৮ দশমিক ৪৬৩ মেট্রিক টন মেশিনারিজ যন্ত্রাংশ আনা হয়েছে।
এমভি আনকা সান জাহাজের শিপিং এজেন্ট মেসার্স কনভেয়ার শিপিং লাইন্স এর খুলনাস্থ ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী বলেন, ১ হাজার ৯৭৯টি প্যাকেজে ১ হাজার ৪শ মেট্রিক টন পণ্য নিয়ে ২৭ ডিসেম্বর রাশিয়ার নবরস্তি বন্দর থেকে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। রোববার দুপুর সোয়া ৩টায় জাহাজটি বন্দরের ৭ নম্বর জেটিতে এসে নোঙর করে। পণ্য খালাস প্রক্রিয়া শুরু হয় দুপুরের পালা থেকেই।
অন্যদিকে, একই সময় রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে আরো একটি লাইবেরিয়ার পতাকাবাহী এমভি সাপোডিলা নামক বিদেশী বানিজ্যিক জাহাজ আসে এ বন্দরে। বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রোববার দুপুরের পর বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে। এই জাহাজে ৫১৮ দশমিক ৪২১ মেট্রিক টন রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য রয়েছে বলে জানায় এ জাহাজের শিপিং এজেন্ট ইন্টারপোর্ট এর খুলনাস্থ্ ম্যানেজার ওয়াসিম খান। এসব পণ্য খালাস হতে সময় লাগবে ২ থেকে ৩ দিন দিন। জাহাজ থেকে পুরোপুরি খালাস হবার পর আগামী ৫/৬ দিনের মধ্যে সেগুলো সড়ক ও নৌ পথে পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে যাবে বলে জানায় মোংলা বন্দরের শ্রমিক ঠিকাদারী প্রতিষ্ঠান (ইষ্টিভিডরস) কোম্পানী মেসার্স অবিরত এজেন্সির স্থানীয় ম্যানেজার মোঃ রুহুল আমিন।
শুরু থেকে এ পর্যন্ত মোংলা বন্দর দিয়ে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ যন্ত্রাংশ বোঝাই জাহাজেএসেছে মোট ৪২টি। এ ৪২টি বিদেশী জাহাজ থেকে পন্য খালাস হয়েছে ৭০ হাজার ৪৪২ দশমিক ৪৬৩ মেট্রিক টন বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন