শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিনোদন প্রতিদিন

‘শনিবার বিকেল’ আবারও ফারুকীর আক্ষেপ, লিখলেন খোলা চিঠি

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ৪:০৯ পিএম

জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেন ‘শনিবার বিকেল’ নামের সিনেমা। কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলেও দেশের দর্শক সিনেমাটি এখনো দেখতে পারেননি। দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ডে আটকে আছে সিনেমাটি। সম্প্রতি আপিল বোর্ডের শর্ত সাপেক্ষে সিনেমাটি মুক্তির কথা শোনা গেলেও এখন পর্যন্ত সেন্সর ছাড়পত্র হাতে পাননি নির্মাতা। এই নিয়ে বেশ চিন্তিত ফারুকী।

‘শনিবার বিকেল’ মুক্তির জন্য সেন্সর বোর্ডের অনুমতির অপেক্ষায় রয়েছেন এই নির্মাতা। ফারুকী সেন্সর বোর্ডের দৃষ্টি আকর্ষণ করে সোমবার (৩০ জানুয়ারি) বেলা ১২টার দিকে সোশ্যাল মিডিয়ায় একটি খোলা চিঠি লিখেন।

চিঠিতে ফারুকী লেখেন, ‘সেন্সর বোর্ডের প্রিয় ভাই-বোনেরা, আমরা এখনও আপনাদের চিঠির অপেক্ষায়। বাংলাদেশের আইন অনুযায়ী আপিল বোর্ড একটা সিনেমার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সর্বোচ্চ ক্ষমতা রাখে। শনিবার বিকেলের ব্যাপারে তাদের সিদ্ধান্ত দেশি-আন্তর্জাতিক পত্র-পত্রিকা এবং টেলিভিশনের কল্যাণে সারা দুনিয়ার মানুষ জানে। তারা সবাই তাকিয়ে আছে। আর দেরি না করে চিঠিটা তাড়াতাড়ি পাঠান। আমরা বাংলাদেশকে আর বিব্রতকর অবস্থায় না ফেলি। ওদিকে ফারাজ রিলিজ হচ্ছে ফেব্রুয়ারির ৩ তারিখ। বাংলাদেশের মানুষ তাকিয়ে আছে শনিবার বিকেল মুক্তির দিকে, ফারাজের সঙ্গে একই দিন বা এক ঘণ্টা আগে হলেও। সুতরাং এটা দ্রুত সমাধান করেন। আমরা হাসিমুখে সিনেমাটা রিলিজ করি। পৃথিবীর নানা দেশে সিনেমাটা দেখানো হয়েছে, হচ্ছে।’

তিনি আরও লেখেন, ‘এবার বাংলাদেশের মানুষের পালা। পাশাপাশি এটাও আপনাদের ভাবার সময় আসছে, এই নতুন মিডিয়ার যুগে সিনেমা আটকানোর মতো সেকেলে চিন্তা আদৌ কোনো কাজে আসে কি না। কারণ, যে কেউ চাইলে তার ছবি ডিজিটাল প্ল্যাটফর্মে উন্মুক্ত করে দিতে পারে। ফলে ছবি আটকানোর চেষ্টা একটা পণ্ডশ্রম, যা কেবল দেশের জন্য বদনামই বয়ে আনতে পারে। আরেকটা কথা যেটা বারবারই বলছি, সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য অমানুষিক পরিশ্রম করে কারও সিনেমা বানানোর দরকার নাই। দেশের বাইরে থেকে ইউটিউব-ফেসবুকে একটা দশ মিনিটের ভিডিও আপ করে দিলেই হয়। শিল্প রচনার মতো এতো কষ্টসাধ্য পথে যাওয়ার তো দরকার নাই। আর তাছাড়া শিল্পীর লক্ষ্য এতো ন্যারো থাকে না, ভাই। কারও ভাবমূর্তি রক্ষা বা ক্ষুণ্ন করার মতো কাজ তার না। তার লক্ষ্য মহাকালের সঙ্গে তার কালের কথোপকথন! ইতি, আপনাদেরই বঙ্গসন্তান!’

প্রসঙ্গত, ‘শনিবার বিকেল’ সিনেমায় বিভিন্ন দেশের শিল্পী অভিনয় করেছেন। অভিনয়শিল্পীদের মধ্যে আছেন, বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, ফিলিস্তিনের ইয়াদ হুরানিসহ আরও অনেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন