শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শিক্ষার্থীদের কেবল চাকরির স্বপ্ন উচ্চশিক্ষার প্রকৃত লক্ষ্য অর্জনে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে : খুবি ভিসি

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩৬ পিএম

খুলনা বিশ্ববিদ্যালয়ের স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ৫ দিনব্যাপী একাডেমিক কাউন্সেলিং এন্ড মোটিভেশন শীর্ষক কর্মশালার দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠান আজ সোমবার সকালে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত এ কর্মশালার দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভিসি প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের অবারিত ক্ষেত্র। এখান থেকে জ্ঞান অর্জন করে নিজেদের তৈরি করে নিতে হবে। ভবিষ্যতে আমরা নিজেদের যেভাবে দেখতে চাই, সেভাবেই আমাদের বেড়ে উঠতে হবে। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে কেবল চাকরির স্বপ্ন উচ্চশিক্ষার প্রকৃত লক্ষ্য অর্জনে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। শুধুমাত্র চাকরি নয়, উচ্চশিক্ষার লক্ষ্য হওয়া উচিত আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলা। নিজে যোগ্য হলে চাকরি তাকে খুঁজে নেবে। প্রকৃতপক্ষে একজন আদর্শ মানুষ হতে হলে পড়ালেখার পাশাপাশি নানা বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করতে হবে। নবাগত শিক্ষার্থীদের বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের কো-কারিকুলার অ্যাক্টিভিটেস অংশগ্রহণ করতে হবে। নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জন করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ ও চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ। সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের প্রধানবৃন্দ এবং নবাগত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানের পর ভিসি বিশ্ববিদ্যালয়ের প্রথাগতভাবে নবাগত শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান।
কর্মশালার দ্বিতীয় দিনে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল, জীববিজ্ঞান স্কুল এবং চারুকলা স্কুলের আওতাধীন ৬টি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এছাড়াও কর্মশালায় ‘টিচিং লার্নিং অ্যাপ্রোচেস ইন হায়ার এডুকেশন’, ‘এডুকেশন সিস্টেম, রুলস এন্ড রেগুলেশন্স’, ‘এক্সেস টু রিসোর্স, ইনফরমেশন এন্ড টেকনোলজি ইন কেইউ’ এবং ‘স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ইন কেইউ’ শীর্ষক ৪টি সেশন অনুষ্ঠিত হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন