শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরপর ১০০টি মহাকাশ যানের সফল উৎক্ষেপণ রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ২:২৩ পিএম

বৃহস্পতিবার বাইকোনুর মহাকাশ কেন্দ্র থেকে একটি সয়ুজ-২,১এ ক্যারিয়ার রকেটে করে প্রগ্রেস এমএস-২২ মালবাহী মহাকাশ যান উৎক্ষেপণ করেছে রাশিয়া। এর মাধ্যমে টানা ১০০তম সফল মহাকাশ যান উৎক্ষেপণের হয়ে মাইলফলক অর্জিত হয়েছে, রাশিয়ার রাষ্ট্র-চালিত মহাকাশ কর্পোরেশন রোসকসমস জানিয়েছে।

উৎক্ষেপণটি রাশিয়ার সফল মহাকাশ অভিযানের রেকর্ড-ব্রেকিং ধারা অব্যাহত রেখেছে। ‘অক্টোবর ২০১৮ থেকে এবং আজ অবধি, রাশিয়ান ক্যারিয়ার রকেটের মোট ১০০টি পরপর সফল মহাকাশ যান উৎক্ষেপণ করা হয়েছে,’ রোসকসমস এক বিবৃতিতে বলেছে।

১০০টি উৎক্ষেপণের মধ্যে ৪৬টি কাজাখস্তানের বাইকোনুর মহাকাশ কেন্দ্র থেকে, ৩৬টি উত্তর পশ্চিম রাশিয়ার প্লেসেটস্ক মহাকাশ কেন্দ্র থেকে, নয়টি রাশিয়ার সুদূর পূর্বের ভোস্টোচনি থেকে এবং নয়টি ফরাসি গায়ানার উৎক্ষেপণ সুবিধা থেকে মহাকাশে পাঠানো হয়।

উৎক্ষেপণ করা সমস্ত রকেটের মধ্যে ৮২টি সয়ুজ পরিবারের, ১১টি প্রোটন-এম পরিবার থেকে, চারটি আঙ্গারা পরিবার থেকে এবং তিনটি রোকোট পরিবারের ছিল। রাশিয়ার পরপর ৫৯টি সফল মহাকাশ উৎক্ষেপণের পূর্ববর্তী জাতীয় রেকর্ডটি ফেব্রুয়ারী ১৯৯২ থেকে মার্চ ১৯৯৩ সালে নিবন্ধিত হয়েছিল। এই রেকর্ডটি ২০২১ সালের ভেঙে গিয়েছিল। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন