শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন হামলা প্রতিহত করতে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা ভাবছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৭:১৮ পিএম

রাশিয়া সম্ভাব্য মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে সুরক্ষার জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করে একটি নতুন ধরনের সামরিক কৌশল তৈরি করছে, আরইএ বার্তা সংস্থা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি জার্নালের বরাত দিয়ে জানিয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত নিবন্ধটি গত বছরের ২৪ ফেব্রুয়ারী ইউক্রেন আক্রমণের পরে রাশিয়ান রাজনীতিবিদ এবং ভাষ্যকারদের ধারাবাহিক লড়াইয়ের মন্তব্যের মধ্যে সর্বশেষ, মস্কো প্রয়োজনে তার বিশাল পারমাণবিক অস্ত্রাগার স্থাপনের জন্য প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে। আরআইএ বলেছে, ভয়েনায়া মাইসল (মিলিটারি থট) ম্যাগাজিনে প্রকাশিত নিবন্ধটি উপসংহারে পৌঁছেছে যে, ওয়াশিংটন চিন্তিত ছিল যে, তারা বিশ্বের উপর আধিপত্য হারাচ্ছে এবং তাই ‘আপাতদৃষ্টিতে’ রাশিয়াকে নিরপেক্ষ করার জন্য আক্রমণ করার পরিকল্পনা তৈরি করেছে।

প্রতিক্রিয়ায়, রাশিয়ান বিশেষজ্ঞরা ‘সক্রিয়ভাবে রাশিয়ান সশস্ত্র বাহিনীর কৌশলগত ব্যবহারের একটি প্রতিশ্রুতিশীল রূপ বিকাশ করছে বলে আরইএ দাবি করেছে। তারা বলছে, ‘অত্যাধুনিক সামরিক প্রযুক্তি বিবেচনায় নিয়ে আধুনিক কৌশলগত আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক, পারমাণবিক এবং অ-পারমাণবিক অস্ত্রের ব্যবহার অনুমান করে।’ নিবন্ধে বলা হয়েছে, মস্কোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দেখাতে সক্ষম হতে হবে যে, তারা রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে পঙ্গু করতে পারবে না এবং প্রতিশোধমূলক হামলা বন্ধ করতে পারবে না।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত সপ্তাহে একটি যুগান্তকারী পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করেছেন, ঘোষণা করেছেন নতুন কৌশলগত ব্যবস্থা যুদ্ধের দায়িত্বে রাখা হয়েছে এবং পরমাণু পরীক্ষা পুনরায় শুরু করার হুমকি দিয়েছেন। যদিও মস্কো বলে যে, রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা হুমকির মুখে পড়লেই তারা পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে, পুতিন মিত্ররা নিয়মিত বিপর্যয় ঘটতে পারে বলে পরামর্শ দিয়েছেন। সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এ সপ্তাহে বলেছেন যে, কিয়েভে পশ্চিমের অব্যাহত অস্ত্র সরবরাহ বিশ্বব্যাপী বিপর্যয়ের ঝুঁকি বাড়াচ্ছে, এটি ইউক্রেনের উপর পারমাণবিক যুদ্ধের হুমকির পুনরাবৃত্তি করেছে। সূত্র: টিআরটি ওয়ার্ল্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন