শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিয়েভকে দূরপাল্লার মার্কিন ক্ষেপণাস্ত্র প্রদান লাল রেখা অতিক্রম করবে: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:১১ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র যদি কিয়েভকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত নেয় তবে তারা ‘লাল রেখা’ অতিক্রম করবে এবং ‘সংঘাতের একটি পক্ষ’ হয়ে উঠবে।

বৃহস্পতিবার একটি ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা যোগ করেছেন যে, রাশিয়া ‘তার ভূখণ্ড রক্ষা করার অধিকার সংরক্ষণ করে’। ওয়াশিংটন খোলাখুলিভাবে ইউক্রেনকে উন্নত জিএমএলআরএস রকেট সরবরাহ করেছে, যা হিমারস লঞ্চার থেকে ছোড়া হয়। এটি ৮০ কিমি (৫০ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

‘যদি ওয়াশিংটন কিয়েভকে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত নেয়, তবে তারা একটি লাল রেখা অতিক্রম করবে এবং সংঘাতের সরাসরি পক্ষ হয়ে উঠবে,’ জাখারোভা বলেছেন। মার্কিন কর্মকর্তারা বলছেন, ইউক্রেন প্রতিশ্রুতি দিয়েছে যে তারা রাশিয়ায় হামলা চালাতে মার্কিন রকেট ব্যবহার করবে না।

হিমারস লঞ্চারগুলিকে দীর্ঘ-পাল্লার এটিএসিএমএস কৌশলগত ক্ষেপণাস্ত্র ছুঁড়তেও ব্যবহার করা যেতে পারে, যার রেঞ্জ ৩০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। ইউক্রেনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা কিয়েভের কাছে এই ক্ষেপণাস্ত্র আছে কিনা তা বলতে অস্বীকৃতি জানান। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন