বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনীয় শস্য রপ্তানিতে একমত তুরস্ক, রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ৭:৪৬ পিএম

রাশিয়ান সরকার শস্য সরবরাহ বহনকারী জাহাজগুলিকে ইউক্রেনের ওডেসা বন্দর ছেড়ে যাওয়ার অনুমতি দেয়ার পরিকল্পনা করছে। বিশ্বব্যপি খাদ্যের ব্যাপক ঘাটতি এবং ক্ষুধার আশঙ্কা মোকাবেলা করতে তারা অবরোধ শিথিল করতে চাচ্ছে।

সোমবার রাশিয়ার সরকারপন্থী দৈনিক পত্রিকা ইজভেস্টিয়া সরকারী সূত্রগুলোকে উদ্ধৃত করে জানিয়েছে, রাশিয়ান নেতৃত্ব কিয়েভ এবং আঙ্কারার সাথে ওডেসা থেকে শস্যের চালান ছেড়ে দেয়ার একটি পরিকল্পনায় সম্মত হয়েছে, যা অবরোধের মধ্যে ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রতিবেশী ইউক্রেনের আঞ্চলিক জলসীমায়, তুরস্কের সামরিক বাহিনী মাইন নিশ্চিহ্নকরণের দায়িত্ব নেবে এবং তারা নিরপেক্ষ জলসীমা পর্যন্ত জাহাজগুলিকে নিরাপত্তা দেবে।’

রাশিয়ান যুদ্ধজাহাজ তখন শস্য বহনকারী জাহাজগুলোকে বসফরাসে নিয়ে যাবে। ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর যুদ্ধের পর বিশ্ববাজারে ব্যাপক অস্থিরতার কারণে খাদ্যের দাম বেড়ে যাওয়ার পর এই পদক্ষেপ নেয়া হয়। ইউক্রেন বিশ্বের অন্যতম বৃহৎ শস্য রপ্তানিকারক দেশ এবং রাশিয়ার অভিযানের পর এর সরবরাহে পতন আফ্রিকার দেশগুলোকে কঠিনভাবে আঘাত করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি সেনেগাল এবং আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট ম্যাকি সালকে বিষয়টি নিয়ে আলোচনার জন্য স্বাগত জানিয়েছেন। যদিও পুতিন উচ্চ মূল্যের জন্য রাশিয়া দায়ী নয় বলে জানিয়েছেন, তিনি বলেছিলেন যে, তিনি শস্য সরবরাহের সুবিধা দিতে ইচ্ছুক। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এই বিষয়ে আলোচনার জন্য বুধবার আঙ্কারায় যাবেন বলে আশা করা হচ্ছে। আলোচনার পরে, ওডেসা থেকে শস্য ছাড়ার পরিকল্পনাটি আনুষ্ঠানিকভাবে অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে, সংবাদপত্রটি বলেছে। সূত্র: ডেইলি সাবাহ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন