শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইলেকট্রনিক যুদ্ধে ইউক্রেনকে পরাস্ত করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ৫:৫৩ পিএম

কিছু গোয়েন্দা বিশ্লেষকদের মতে, ইউক্রেন অভিযানে ইলেকট্রনিক যুদ্ধের কৌশল রাশিয়ান বাহিনীকে বিশেষ সুবিধা দিচ্ছে। যুদ্ধের সর্বশেষ পর্বে, যা এখন যুদ্ধের ষষ্ঠ মাসে প্রবেশ করছে, বিভিন্ন পর্যবেক্ষকরা উল্লেখ করেছেন যে রাশিয়ান ইলেকট্রনিক ওয়ারফেয়ার (ইডব্লিউ) সিস্টেমগুলি একটি বড় ভূমিকা পালন করছে।

ইডব্লিউ উপাধিটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সিস্টেমের একটি পরিসরকে বোঝায় যা শত্রু যোগাযোগকে জ্যাম করতে, বাধা দিতে বা সনাক্ত করতে পারে। জুন মাসে, অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট করেছে যে, রাশিয়া এ সিস্টেমগুলি পূর্ব ইউক্রেনে আরও বেশি ব্যবহার করা শুরু করেছে, যেখানে সংক্ষিপ্ত সরবরাহ লাইন রাশিয়ান সৈন্যদের বিশেষ ইডব্লিউ সরঞ্জামগুলিকে যুদ্ধক্ষেত্রের কাছাকাছি নিয়ে যাওয়ার সুযোগ দিয়েছে।

ইউক্রেনীয় কর্মকর্তারা বার্তা সংস্থা এপিকে বলেছেন যে, ড্রোন গাইডেন্স সিস্টেমের জিপিএস জ্যামিং তাদের কার্যকারিতার জন্য একটি ‘বেশ গুরুতর’ হুমকি উপস্থাপন করেছে। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) ইনস্টিটিউট দ্বারা প্রকাশিত একটি সংবাদ ম্যাগাজিন স্পেকট্রামে প্রকাশিত একটি নতুন বিশ্লেষণ এছাড়াও যুক্তি দেয় যে, যদিও ইডব্লিউ আক্রমণে একটি নির্ধারক ভূমিকা পালন করেনি, তবে এটি এখন রাশিয়ার পক্ষে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

স্পেকট্রামের জন্য হাডসন ইনস্টিটিউটের সেন্টার ফর ডিফেন্স কনসেপ্টস অ্যান্ড টেকনোলজির পরিচালক ব্রায়ান ক্লার্ক লিখেছেন, ‘বিশেষজ্ঞরা দীর্ঘকাল ধরে রাশিয়াকে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ এবং সেরা-সজ্জিত ইডাব্লিউ ইউনিট বলে দাবি করেছেন। সুতরাং ২৪ ফেব্রুয়ারি আক্রমণের প্রথম দিকে, বিশ্লেষকরা ধারণা করেছিলেন যে, রাশিয়ান বাহিনী দ্রুত ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের নিয়ন্ত্রণ অর্জন করবে এবং তারপরে আধিপত্য বিস্তার করবে। যাইহোক, ক্লার্ক লিখেছেন, এখন যখন রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের আরও বেশি অঞ্চল নিয়ন্ত্রণ করে এবং ইউক্রেনীয় শহরগুলির চারপাশে ক্রমবর্ধমানভাবে ‘অবরোধ কৌশল’ অবলম্বন করে, ইডব্লিউ কাজ দেখাতে শুরু করেছে।

উদাহরণ হিসাবে, রাশিয়ান সৈন্যরা ইউক্রেনীয় ড্রোনগুলির রাডার যোগাযোগ জ্যাম করতে সক্ষম হয়েছে, যা তাদের রাশিয়ান আর্টিলারি ব্যাটারিগুলিকে কার্যকরভাবে সনাক্ত করতে বাধা দিয়েছে। এদিকে, ইন্টারসেপশন কৌশলগুলি রাশিয়ান বাহিনীকে ইউক্রেনীয় আর্টিলারি সনাক্ত করতে এবং লক্ষ্যবস্তু করার সুযোগ দেয়। জ্যামিং ব্যবস্থা ছাড়াও, ছদ্মবেশে কাজ করা বেশ কয়েকটি রাশিয়ান বিরোধী গ্রুপ সহ অনানুষ্ঠানিক হ্যাকিং প্রচেষ্টাও সংঘর্ষে ভূমিকা পালন করেছে। সূত্র: দ্য ভার্জ, এপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন