শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিন্ডেনবার্গ রিসার্চ’-এর বিরুদ্ধে লড়তে বিশ্বের সব থেকে দামি সংস্থাকে নিয়োগ করল আদানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৭ এএম

‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর প্রতিবেদন সামনে আসতেই বিপর্যয়ের মুখে পড়েছে আদানি গোষ্ঠী। ওই প্রতিবেদন সামনে আসার পর থেকে তার মোট সম্পত্তির মূল্য প্রায় অর্ধেকে গিয়ে ঠেকেছে। ভরাডুবি হয়েছে আদানি গ্রুপের বিভিন্ন কোম্পানির শেয়ারেও। এশিয়া তথা ভারতের সব থেকে বিত্তশালীর পদ থেকেও বিচ্যুতি ঘটেছে গৌতম আদানির। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত এই গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি এবার সেই হিন্ডেনবার্গের বিরুদ্ধে লড়াইকে আইনের আঙিনায় নিয়ে আসতে চলেছেন। সে জন্যই বিশ্বের সব থেকে দামি আইনি পরামর্শদাতা সংস্থা নিউ ইয়র্কের ‘ওয়াচটেল, লিপ্টন, রোজেন অ্যান্ড কাটজ’কে নিয়োগ করা হয়েছে! সূত্র- ‘ফিনান্সিয়াল টাইমস’।

বুধবার (২৫ জানুয়ারি) হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকেই আদানি গোষ্ঠীর শেয়ারের দাম লাগাতার পড়তে থাকে। এতেই ভরাডুবি হয় আদানি সংস্থার।
হিন্ডেনবার্গ জানিয়েছিল, তাদের রিপোর্টকে মিথ্যে বলে মনে করলে আদানি গোষ্ঠী যেন তাদের আমেরিকার আদালতে চ্যালেঞ্জ করেন। তাতে নিজেদের দাবির পক্ষে এই সংক্রান্ত আরও তথ্য আদালতকে সরবরাহ করতে পারবে হিন্ডেনবার্গ রিসার্চ। এই খবর থেকে একটা বিষয় পরিষ্কার, আদানির লড়াই গড়াতে চলেছে আমেরিকার আদালতে।
উল্লেখ্য : ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকা অনুযায়ী, বর্তমানে বিশ্বের ১৭তম ধনী ব্যক্তি গৌতম আদানি। এর আগে ব্যবসায় ধসের কারণে তিনি সেরা ২০-এর তালিকা থেকে ছিটকে পড়েন। চলে যান বিশ্বের ২২তম ধনীর তালিকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন