শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের আকাশে আবারও অজ্ঞাত বস্তু শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪৫ এএম

যুক্তরাষ্ট্রের আলাস্কার আকাশে আবারও অজ্ঞাত একটি বস্তু দেখা গেছে। পরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে যুদ্ধবিমান পাঠিয়ে সেটি ধ্বংস করা হয়েছে। মার্কিন আকাশে চীনা গোয়েন্দা বেলুন নিয়ে দু'দেশের উত্তেজনার মধ্যেই এ ধরনের ঘটনা ঘটল। খবর বিবিসির।

গত বৃহস্পতিবার প্রথমবারের মতো বস্তুটি শনাক্ত করেন মার্কিন কর্মকর্তারা। তবে ঠিক কখন সেটি শনাক্ত করা হয় তা জানানো হয়নি।
হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, ওই বস্তুটি একটি ছোট গাড়ির মতো। সেখানে কোনো মানুষ ছিল না। সেটি বেসামরিক বিমান চলাচলে যথেষ্ট ঝুঁকি তৈরি করেছিল।
বস্তুটি কী উদ্দেশ্যে এবং কোথা থেকে পাঠানো হয়েছে—তা এখনো স্পষ্ট নয় বলে জানান কিরবি। তিনি বলেন, আমরা জানি না এটার মালিক কে। এটা কোনো রাষ্ট্রের, না করপোরেশনের না ব্যক্তিমালিকানাধীন।
এর আগে গত ২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের আকাশে চীনা গোয়েন্দা বেলুনের উপস্থিতি শনাক্ত করার কথা জানিয়েছিল পেন্টাগন। পরে শনিবার এফ-২২ যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করে মার্কিন সামরিক বাহিনী।
গতকাল শুক্রবার হোয়াইট হাউসে কথা বলার সময় কিরবি জানান, বেলুনের ধ্বংসাবশেষের চেয়ে এই বস্তুর ধ্বংসাবশেষ অনেক অনেক ছোট।
তিনি জানান, বস্তুটি আলাস্কার আকাশের ৪০ হাজার ফুট উপর দিয়ে উড়ছিল। ২০ থেকে ৪০ কিলোমিটার গতিতে আলাস্কা অতিক্রমের পর সেটি উত্তর মেরুর দিকে যাচ্ছিল। এ সময় সেটি গুলি করে ভূপাতিত করা হয়।
বস্তুটি ভূপাতিত করার সময় সাগরের উপর ছিল। এরই মধ্যে বিউফোর্ট সাগর থেকে বস্তুটির ধ্বংসাবশেষ সংগ্রহ করতে হেলিকপ্টার ও পরিবহন বিমান পাঠানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন