শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

অস্কারজয়ী নির্মাতা হিউ হাডসন আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪১ এএম

মারা গেছেন ‘চ্যারিয়টস অফ ফায়ার’ খ্যাত অস্কারজয়ী পরিচালক হিউ হাডসন। গত কয়েক দিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। অবশেষে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) লন্ডনের চ্যারিং ক্রস হাসপাতালে মৃত্যু হয় ব্রিটিশ এই পরিচালকের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তার পরিবারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে তার মৃত্যুর খবর।

তথ্যচিত্র এবং বিজ্ঞাপন পরিচালনার কাজ দিয়ে হাতেখড়ি হয় হিউ হাডসনের। সেখান থেকে ধীরে ধীরে সিনেমার জগতে পা রাখেন তিনি। অ্যালান পার্কার পরিচালিত বিখ্যাত ছবি ‘মিডনাইট এক্সপ্রেস’-এ সেকেন্ড ইউনিট পরিচালক হিসেবে কাজ করেছিলেন হিউ। এরপর ‘চ্যারিয়টস অব ফায়ার’ ছবি তৈরি করেন হিউ হাডসন।

১৯৮১ সালে মুক্তি পাওয়া এই ছবি মনোনীত হয়েছিল অস্কারের একাধিক বিভাগে, জিতেছিল সেরা ছবির সম্মান। সেরা চিত্রনাট্যের জন্য অস্কার জিতে নেয় হিউ হাডসন পরিচালিত এই ছবি। ‘চ্যারিয়টস অব ফায়ার’ ছাড়াও ‘গ্রেস্টোক : দ্য লেজেন্ড অব টারজান’, ‘লর্ড অব দ্য এপস’ ছবিরও পরিচালনা করেন হিউ হাডসন।

১৯৩৬ সালের ২৫ আগস্ট লন্ডনে জন্ম হিউ হাডসনের। কর্মজীবনের প্রথম দিকে প্যারিসে তথ্যচিত্র সম্পাদনার কাজ করতেন হিউ হাডসন। প্রায় ৩ বছর সম্পাদনার কাজ করার পরে, দুই সহকর্মীর সঙ্গে এক তথ্যচিত্র সংস্থা তৈরি করেন তিনি। সেই সংস্থার প্রযোজনাতেই তৈরি হয় ‘এ ফর অ্যাপল’, ‘দ্য টর্টয়েজ অ্যান্ড দ্য হেয়ার’-এর মতো এসজিএ (স্ক্রিনরাইটার্স গিল্ড অ্যাওয়ার্ড) জয়ী ও বাফটা (ব্রিটিশ অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস) মনোনীত তথ্যচিত্র। এরপর তথ্যচিত্র থেকে বিজ্ঞাপন পরিচালনার কাজে মন দেন হিউ হাডসন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন