বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

প্রখ্যাত সংগীতশিল্পী বিজয় কিচলু আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:২৫ পিএম

ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী পণ্ডিত বিজয় কিচলু (৯৩) মারা গেছেন। দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টের সমস্যায় ভুগছিলেন তিনি। গতকাল শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মারা যান এই শিল্পী। ভারতীয় একাধিক সংবাদমাধ্যমে তার মৃত্যুর খবর প্রকাশ হয়েছে।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, শুক্রবার সন্ধ্যা নাগাদ শ্বাসকষ্টের সমস্যা হয় প্রবীণ এ শিল্পীর। সঙ্গে সঙ্গে তাকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করেছিলেন। কিন্তু শেষরক্ষা হয়নি। নার্সিংহোমেই প্রাণ হারান এ শিল্পী।

১৯৩০ সালে উত্তরাখণ্ডের আলমোরায় জন্মগ্রহণ করেন বিজয় কিচলু। প্রথমে নাথুরাম শর্মার কাছে তালিম নেন তিনি। তারপর মইনুদ্দিন দাগর ও আলিমুদ্দিন দাগরের শিষ্যত্ব গ্রহণ করেন। আগ্রা ঘরানার সংগীতেরও প্রশিক্ষণ নেন ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী প্রাপ্ত এই শিল্পী।

আইটিসি মিউজিক অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। প্রায় পঁচিশ বছর সেই অ্যাকাডেমির প্রধানের দায়িত্ব সামলেছেন। সংগীত রিসার্চ অ্যাকাডেমিরও প্রতিষ্ঠাতা ছিলেন পণ্ডিত বিজয় কিচলু। বহু নতুন প্রতিভাকে সুযোগ দিয়েছেন তিনি। তাদের প্রশিক্ষণে সাহায্য করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন