শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১২ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে ভূমিকম্পের ধ্বংসস্তূপে পাওয়া গেল ঘানার ফুটবল তারকার লাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:২৪ পিএম

তুরস্কে ভূমিকম্পের প্রায় দু’সপ্তাহ পর ঘানার আন্তর্জাতিক ফুটবলার ক্রিশ্চিয়ান আতসুকে তার বাড়ির ধ্বংসস্তূপের নিচে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে তার এজেন্ট নিশ্চিত করেছে। একত্রিশ-বছর বয়সী এই ফুটবলার এক সময়ে ইংলিশ প্রিমিয়ার লিগের দল এভারটন, চেলসি এবং নিউক্যাসলে খেলেছেন।

৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে তুর্কী প্রদেশ হাতাইয়ের আন্টাকিয়ায় তার অ্যাপার্টমেন্ট ধসে পড়ার পর থেকে আতসু নিখোঁজ ছিলেন। তুরস্কের একটি শীর্ষস্থানীয় ক্লাব হাতায়স্পোর টুইটারে এক পোস্টে বলেছে, "আমাদের দুঃখ প্রকাশের আর কোন ভাষা নেই।“ "তোমাকে আমরা ভুলব না, আতসু। তোমার উপর শান্তি বর্ষিত হোক, হে সুন্দর মানুষ।"

ভূমিকম্পের পর হাতায়স্পোর প্রথমে জানিয়েছিল যে আতসুকে “আহত অবস্থায়” উদ্ধার করা হয়েছে, কিন্তু একদিন পরই তারা বক্তব্য পাল্টে ফেলে। ক্রিশ্চিয়ান আতসুর এজেন্ট নানা সেচেরে শনিবার এক টুইটার পোস্টে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করে লিখেছেন: "অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে আমি সমস্ত শুভাকাঙ্ক্ষীদের জানাতে চাই যে দুঃখজনকভাবে ক্রিশ্চিয়ান আতসুর মৃতদেহ আজ সকালে উদ্ধার করা হয়েছে। তার পরিবার এবং প্রিয়জনদের প্রতি রইল আমার গভীর সমবেদনা প্রার্থনা এবং সমবেদনার জন্য সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।“

আতসু সউদী আরবের দল আল-রায়েদের সাথে এক মৌসুম খেলার পর ২০২২ সালের সেপ্টেম্বরে হাতায়স্পোরে যোগ দেন। গত ৫ই ফেব্রুয়ারি তুর্কী সুপার লিগ ম্যাচে তিনি জয়সূচক গোল করেন। ঘানার হয়ে তিনি ৬৫টি ম্যাচ খেলেছেন এবং তার দেশকে ২০১৫ সালের আফ্রিকা কাপ অফ নেশনস ফাইনালে পৌঁছাতে সাহায্য করেছিলেন। তবে দলটি পেনাল্টিতে আইভরি কোস্টের কাছে পরাজিত হয়। সেই টুর্নামেন্টে আতসু সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

পর্তুগিজ ফুটবল ক্লাব এফসি পোর্তো থেকে ২০১৩ সালে তিনি চেলসিতে যোগ দেন এবং এভারটন, বোর্নমাথসহ বেশ কয়েকটি ক্লাবের হয়ে খেলেছেন। দু’হাজার উনিশ ষোল সালে তাকে লোনে নিউক্যাসলে খেলানো হয়, যেখানে তিনি দলকে চ্যাম্পিয়নশিপ থেকে প্রিমিয়ার লীগে উঠতে সাহায্য করেছিলেন। ২০১৭ সালে তাকে নিউক্যাসলে স্থায়ী করা হয়।

নিউক্যাসল ক্লাব এক টুইটার পোস্টে বার্তায় বলেছে, "তুরস্কের বিধ্বংসী ভূমিকম্পে ক্রিশ্চিয়ান আতসু মর্মান্তিকভাবে তার জীবন হারিয়েছেন জেনে আমরা গভীরভাবে দুঃখিত।" "একজন প্রতিভাবান খেলোয়াড় এবং বিশেষ এক ব্যক্তিত্ব, আমাদের খেলোয়াড়, স্টাফ এবং সমর্থকরা সবসময় তার কথা মনে রাখবেন।" এভারটন বলেছে, এই মৃত্যুর খবরে তারা "গভীরভাবে মর্মাহত" এবং চেলসি বলেছে যে তারা "বিধ্বস্ত।" দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ার ভূমিকম্প এবং পরবর্তী আফটারশকগুলিতে প্রায় ৪৬ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। সূত্র: বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন