শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে ভূমিকম্পে উদ্ধার অভিযান শেষ করার ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:২৫ এএম

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের দুই সপ্তাহ পর দুটি প্রদেশ ছাড়া সব এলাকায় উদ্ধার ও তল্লাশি অভিযানের সমাপ্তি টেনেছে তুরস্ক। দেশটির দুর্যোগ সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

দুর্যোগ সংস্থার প্রধান ইউনুস সেজার আঙ্কারায় সাংবাদিকদের বলেছেন, কাহরামানমারাস এবং হাতায় প্রদেশের অন্তত ৪০টি ভবনে তল্লাশি অব্যাহত থাকবে। এ ছাড়া অন্যান্য সকল এলাকায় অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে থেকে আর কোনো জীবিত উদ্ধারের আশা নেই বলেও জানিয়েছেন তিনি।
এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইতিমধ্যে তুরস্কে পৌঁছেছেন। তিনি তুরস্কে মানবিক সহায়তা হিসেবে ১০ কোটি মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছেন। দুই বছরেরও বেশি সময় আগে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়া ব্লিংকেনের এটিই প্রথম তুরস্ক সফর।
তবে সিরিয়ায় সহায়তা পৌঁছানো খুব চ্যালেঞ্জিং বলেও মন্তব্য করেছেন তিনি।
বিবিসি জানিয়েছে, আজ সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে দেখা করার আগে ব্লিংকেন হাতায় প্রদেশ পরিদর্শনে যাবেন। এরদোয়ানের সঙ্গে বৈঠকে ব্লিংকেন সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে তুরস্কের অস্বীকৃতিসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।
গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার দক্ষিণ, পূর্ব ও উত্তর সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে এখন পর্যন্ত উভয় দেশের ৪৬ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তুরস্কের কাহরামানমারাসে।
মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তুরস্কের প্রায় ৩ লাখ ৪৫ হাজার অ্যাপার্টমেন্ট বিধ্বস্ত হয়েছে এবং অনেক মানুষ এখনো নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। তুরস্ক বা সিরিয়া কেউই এখনো নিখোঁজ মানুষের প্রকৃত সংখ্যা জানায়নি।
এদিকে উদ্ধারকর্মীরা ভূমিকম্পের ১১ দিন পর গত শুক্রবারে ধ্বংসস্তূপ থেকে অন্তত তিনজনকে জীবিত উদ্ধার করেছেন। এ ছাড়া শনিবারেরও এক দম্পতি ও তাঁদের ১৪ বছর বয়সী সন্তানকে জীবিত উদ্ধার করে উদ্ধারকর্মীরা। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সামির–রাগদা নামের ওই দম্পতিকে উদ্ধারের পর তাঁদের হাসপাতালে নেওয়ার ভিডিও তুরস্কের একটি টিভি চ্যানেল সম্প্রচার করেছে।
ওই ভিডিও ফুটেজে দেখা যায়, স্ট্রেচারে করে তিনজনকে বের করে আনা হচ্ছে। সেখানে অপেক্ষায় ছিল একটি অ্যাম্বুলেন্স। তবে চ্যানেলটি এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন