শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক সহ যেকোনো অস্ত্র দিয়ে আত্মরক্ষা করতে প্রস্তুত রাশিয়া: মেদভেদেভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩১ পিএম

ওয়াশিংটনের লক্ষ্য মস্কোকে পরাজিত করা হলে বিশ্ব একটি বৈশ্বিক সংঘাতের মুখোমুখি হবে। রাশিয়া পরমাণু অস্ত্র সহ যেকোনো উপায়ে আত্মরক্ষা করবে, রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেছেন।

‘সকল শক্তির কাছে এটা স্পষ্ট যে, মার্কিন যুক্তরাষ্ট্র যদি রাশিয়াকে পরাজিত করতে চায়, আমরা বিশ্বব্যাপী একটি সংঘাতের দিকে যাচ্ছি। কারণ, পারমাণবিক সহ আমাদের যেকোনো ধরণের অস্ত্র সহ আত্মরক্ষা করার অধিকার রয়েছে,’ তিনি বুধবার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

মেদভেদেভ স্মরণ করেন যে আগের দিন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফেডারেল অ্যাসেম্বলিতে তার রাষ্ট্রীয় ভাষণ দিয়েছিলেন, যেখানে তিনি অন্যান্য বিষয়গুলির মধ্যে, কৌশলগত আক্রমণাত্মক অস্ত্রের আরও হ্রাস এবং সীমাবদ্ধতার ব্যবস্থায় রাশিয়ার অংশগ্রহণ স্থগিত করার ঘোষণা করেছিলেন (নিউ স্টার্ট চুক্তি)। ‘এ সিদ্ধান্তটি দীর্ঘদিন ধরে পরিকল্পনায় ছিল, আমি গত বছর এটির দিকে ইঙ্গিত করেছি,’ রাজনীতিবিদ বলেছিলেন।

তার মূল্যায়ন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ন্যাটো দেশগুলির দ্বারা রাশিয়ার বিরুদ্ধে ঘোষিত যুদ্ধের কারণে যে সিদ্ধান্ত হয়েছিল, তা বিশ্বব্যাপী এবং বিশেষ করে ওয়াশিংটনের জন্য বড় প্রতিক্রিয়া সৃষ্টি করবে। ‘সর্বশেষে, আমেরিকান এস্টাবলিশমেন্টের যুক্তি ছিল এ পর্যন্ত: আমরা আপনার বিষয়ে হস্তক্ষেপ করব, আমরা কিয়েভ সরকারকে প্রচুর পরিমাণে অস্ত্র সরবরাহ করব, আমরা রাশিয়াকে পরাজিত করতে কাজ করব, আমরা আপনাকে সীমাবদ্ধ করব এবং ধ্বংস করব, তবে কৌশলগত নিরাপত্তা একটি পৃথক বিষয়। এটি মার্কিন-রাশিয়া সম্পর্কের সামগ্রিক প্রেক্ষাপটের সাথে সম্পর্কিত নয়,’ মেদভেদেভ উল্লেখ করেছেন।

তিনি পুতিনের উদ্ধৃতি দিয়ে বলেছেন যে, যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে পরাজিত করা অসম্ভব এবং উল্লেখ করেছেন যে, ‘ঠিক এ কারণেই আমরা নিউ স্টার্ট চুক্তি (আপাতত) স্থগিত করেছি।’ সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন