বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইস্তাম্বুলের নাইটক্লাবে সন্ত্রাসী হামলা : নিহত ৩৯

প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৭ এএম, ২ জানুয়ারি, ২০১৭

আহত ৬৯ : বিশ্ব নেতৃবৃন্দের নিন্দা : আঙ্কারার পাশে থাকার আশ্বাস
ইনকিলাব ডেস্ক : তুরস্কে থার্টিফার্স্ট নাইট উদযাপনকারীদের ওপর সন্ত্রাসী হামলায় এক পুলিশ কর্মকর্তাসহ নিহত হয়েছেন অন্তত ৩৯ জন। ওই হামলায় কমপক্ষে ৬৯ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে অন্তত ১৫ জন বিদেশী নাগরিক ছিলেন। এদের মধ্যে ১ জন মহিলা ইসরাইলের নাগরিক। অন্যরা সউদী আরব, মরক্কো, লেবানন ও লিবিয়ার নাগরিক বলে জানা গেছে। বর্ষবরণে নৃশংস হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। এই শোকের মুহূর্তে তারা আঙ্কারার পাশে থেকে তদন্তসহ দোষীদের খুঁজে বের করতে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
ইস্তাম্বুলের গভর্নর ভাসিফ শাহীন হতাহতের এ সংখ্যা নিশ্চিত করেছেন। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার খবরে এসব কথা বলা হয়েছে।
১ জানুয়ারি রাত সোয়া ১টার দিকে ইস্তাম্বুলের বেসিকতাস এলাকার জনপ্রিয় রেইনা নাইটক্লাবে এ সন্ত্রাসী হামলা চালানো হয়। এ সময় সেখানে প্রায় ৭০০ মানুষ উপস্থিত ছিলেন। ক্লাব থেকে জব্দ করা সিসিটিভি ফুটেজে হামলাকারীদের একজনকে সান্তা ক্লজের বেশে দেখা গেছে। দোগান নিউজ এজেন্সী জানিয়েছে, হামলাকারীকে আরবী ভাষায় কথা বলতে শোনা গেছে। হামলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় পুলিশের অতিরিক্ত গাড়ি এবং বেশকিছু অ্যাম্বুলেন্স। হামলার পর আহত অবস্থায় অন্তত ৪০ জনকে উদ্ধার করা হয়। নাইটক্লাবের ভেতর হামলাকারীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশের স্পেশাল ফোর্সের কর্মকর্তারা। ক্লাবটির মালিক মোহাম্মদ কোকারস্ল্যান বলেন, সতর্কবার্তা জারির পর সেখানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছিল।
এ হামলা ও প্রাণহানির ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, দেশের স্থিতিশীলতা বিনষ্টের জন্যই এ হামলা চালানো হয়েছে।
বিশ্বের বিভিন্ন নেতা এ আক্রমণের তীব্র নিন্দা করেছেন। বিশ্বনেতা হিসেবে দেওয়া প্রথম বিবৃতিতে হামলায় নিরীহ মানুষের প্রাণহানিতে শোক জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউসের একজন মুখপাত্র এক বিবৃতিতে জানান, মার্কিন প্রেসিডেন্ট ইস্তাম্বুলের জঙ্গি হামলায় ঘটনায় গভীর শোক জানিয়েছেন। প্রয়োজন অনুযায়ী তুর্কি কর্তৃপক্ষকে যথাযথ সহায়তার নির্দেশ দিয়েছেন তিনি। ঘটনার প্রতিটি অগ্রগতি জানতে চেয়েছেন। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার প্রতিক্রিয়ায় অঙ্গীকার করেন যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে মস্কো একজন বিশ্বস্ত সাথী হিসেবে তুরস্কের পাশে থাকবে।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, হামলার সময় নৈশক্লাবে অবস্থানরতদের মধ্যে অনেকেই নদীতে ঝাঁপ দিয়ে প্রাণ রক্ষা করে। মাত্র কিছুদিন আগেই আঙ্কারায় রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলভকে গুলি করে হত্যা করেন পুলিশ কর্মকর্তা মেভলুত মের্ত আলতিনতাস।
তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেয়মান সয়লু জানিয়েছেন. হাসপাতালে ভর্তি রয়েছেন ৬৯ জন। এদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। হামলাকারীর খোঁজে অভিযান শুরু হওয়ার কথাও জানিয়েছেন তিনি। সুলেয়মান সয়লু সাংবাদিকদের বলেন, ‘হামলাকারীকে খোঁজা শুরু হয়েছে। পুলিশ সন্দেহভাজনদের ধরতে অভিযান পরিচালনা করছে। আশাকরি শিগগির হামলাকারী ধরা পড়বে।’
ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইস্তাম্বুলের গভর্নর ভাসিফ শাহীন। তিনি বলেন, ‘ইংরেজি নববর্ষ উদযাপনে জড়ো হওয়া নিরপরাধ মানুষের ওপর নৃশংস ও নিষ্ঠুর সন্ত্রাসী হামলা চালানো হয়েছে; তাদের ওপর বুলেট বর্ষণ করা হয়েছে। রাত ১টা ১৫ মিনিটে এক বন্দুকধারী সন্ত্রাসীর হাতে ক্লাবের বাইরে থাকা একজন পুলিশ কর্মকর্তা শহীদ হন। এরপর ক্লাবের ভেতরে থাকা অন্য নাগরিকরা শহীদ হন।’
এশিয়া ও ইউরোপ দুই মহাদেশের নগরী হিসেবে খ্যাত তুরস্কের ঐতিহ্যবাহী নগরী ইস্তাম্বুল। ইংরেজি নববর্ষ উদযাপনকে ঘিরে গড়ে তোলা ব্যাপক নিরাপত্তাবলয়ের অংশ হিসেবে ইস্তাম্বুলে ১৭ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়। এমন নিñিদ্র নিরাপত্তাবলয়ের মধ্যেই নগরীর ইউরোপ অংশে এ হামলা চালানো হয়। ইস্তাম্বুলের গভর্নর জানিয়েছেন, এরইমধ্যে হামলার তদন্ত শুরু হয়েছে। সূত্র : রাশিয়া টুডে, আল-জাজিরা, বিবিসি, রয়টার্স, এএফপি।

ইস্তাম্বুলে ফের সন্ত্রাসী হামলা
ইনকিলাব ডেস্ক
তুরস্কের ইস্তাম্বুলে ২৪ ঘন্টার কম সময়ের মধ্যে এক বন্দুকধারী ব্যক্তি ফের হামলা চালিয়েছে। এর আগে প্রথম হামলায় একটি নাইটক্লাবে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৩৯ ব্যক্তি মারা যায়। এরপর গতকাল বিকেলে ইস্তাম্বুল শহরের উত্তরে হাসান পাশা মসজিদে এক ব্যক্তি গুলি করতে শুরু করে। এসময় দুই ব্যক্তি গুরুতর আহত হয়েছে। আহত এ দু’জনকে হাসপাতালে নেয়া হয়েছে। তবে বন্দুকধারীকে আটক করা সম্ভব হয়েছে কি না তা জানা যায়নি। -সূত্র : ডেইলি স্টার ইউকে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন