শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

আইএস ‘মিথ্যাবাদী’ -আল কায়েদা

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আল কায়েদাকে নিয়ে ইসলামিক স্টেট (আইএস)-এর সমালোচনাকে অসৎ প্রচারণা হিসেবে আখ্যায়িত করেছেন আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির প্রধান আয়মান আল-জাওয়াহিরি। গত বৃহস্পতিবার এক অডিও বার্তায় আইএসকে মিথ্যাবাদী হিসেবেও উল্লেখ করেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইনে সন্ত্রাসবাদ নজরদারি করা সংস্থা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ আল-কায়েদা নেতার নতুন এই অডিও বার্তা পেয়ে তা অনুবাদ করেছে।
৬৫ বছরের জাওয়াহিরি অডিও বার্তায় জানান, আইএস প্রধান বাগদাদী তাদের বিরুদ্ধে শিয়া মুসলিমদের ওপর হামলার বিরোধিতা এবং খ্রিস্টান নেতাদের সঙ্গে কাজ করার অভিযোগ এনেছেন। তিনি বলেন,  এই মিথ্যাবাদীরা (আইএস) নিজেদের মিথ্যেবাদিতার পক্ষে সাফাই গেয়ে যাচ্ছে। তারা দাবি করে যাচ্ছে যে, আমরা শিয়াদের অস্বীকার করি না।
জাওয়াহিরি দাবি করেন, তিনি কখনও বলেননি যে, ভবিষ্যতে ইসলামি খেলাফতে খ্রিস্টান ধর্মালম্বীরা তাদের অংশীদার হবে। তিনি শুধু বলেছেন, খ্রিস্টানরা বসবাস করতে পারবে। তিনি বলেন, আমি শুধু বলেছি, তারা আমাদের জমি, কৃষি, বাণিজ্য ও অর্থ ইত্যাদিতে অংশীদার হতে পারবে। আমরা তাদের গোপনীয়তা রক্ষা করব। এটা আমাদের শরিয়া আইন সমর্থন করে।
জাওয়াহিরি আরও জানান, তিনি কখনও বলেননি যে, শিয়া সম্প্রদায়কে হামলার লক্ষ্যবস্তু করা হবে না। তিনি শিয়া নেতৃত্বাধীন ইরাকিবাহিনীর ওপর হামলা করতে নির্দেশ দিয়েছেন। সাধারণ জনগণের ওপর হামলা তাদের লক্ষ্য নয়। তিনি বলেন, আমি তাদের বার বার বলেছি, মার্কেট, মাজার ও মসজিদে হামলা না করে সেনাবাহিনী, নিরাপত্তারক্ষী, পুলিশ ও শিয়া মিলিশিয়াদের ওপর হামলা চালানোর জন্য।
যুক্তরাষ্ট্রে নাইন ইলেভেন হামলার পর আল-কায়েদা আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী হিসেবে আবির্ভূত হয়। ইসলামিক স্টেট (আইএস) উত্থানের আগ পর্যন্ত আল কায়েদাই ছিল বিশ্বের সবচেয়ে বড় মুসলিম জঙ্গি গোষ্ঠী। আল কায়েদার পক্ষ থেকে আইএসের বিরোধিতা করা হয়েছে। আইএসও আল কায়েদাকে স্বীকৃতি দেয় না। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন