মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

জমে উঠেছে জাতীয় এসএমই মেলা

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আয়োজনে ‘জাতীয় এসএমই মেলা-২০১৭’ জমে উঠেছে। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এসএমই মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই ভিড়ও বাড়ছে। পঞ্চমবারের মতো আয়োজিত এবারের মেলায় সারাদেশ থেকে ২০০টি এসএমই প্রতিষ্ঠান ২১৬টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছেন।
মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রনিক্স সামগ্রী, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হচ্ছে। এবারের মেলায় ক্রেতা-বিক্রেতা ‘মিটিং বুথ’র ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার ও তথ্য কেন্দ্রের স্টলও রয়েছে।
রাজধানীর মিরপুর থেকে এসএমই মেলায় এসেছেন রেহেনা। তিনি বলেন, শুক্রবার ছুটির দিন হওয়ায় সকালেই মেলায় এসে ফ্যাশনওয়্যার ঘুরে ঘুরে কিছু ড্রেস কিনলাম, এছাড়াও এখানে পাটজাত পণ্যের অনেকে বেশি কালেকশন আছে সেগুলো কিনবো।
তিনি বলেন, এই এসএমই মেলার আয়োজন আসলেই চমৎকার একটি পদক্ষেপ এতে করে আমাদের দেশে বিভিন্ন উদ্যোক্তা এবং ক্রেতাদের মাঝে একটা সেতু বন্ধনের সৃষ্টি হয়। পাশাপাশি তাদের উৎপাদিত বিভিন্ন পণ্যের সঙ্গে পরিচিতও হওয়া যায়। উরসি নামের একজন বলেন, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বিগত ২ দিনের তুলনায় দর্শনার্থী-ক্রেতার সংখ্যা তুলনামূলক বেশি। বেচা-বিক্রিও বেশ জমে উঠেছে ।
এদিকে মেলার আয়োজকরা জানায়, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা, এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করতেই এ মেলার আয়োজন করা হয়েছে।
এবারের মেলায় প্রথমবারের মতো ব্যবসা বহুমুখীকরণ নারী উদ্যোক্তাদের প্রস্তুতি, নতুন ভ্যাট আইনে এসএমইবান্ধব ব্যবস্থা এবং নন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু এসএমই কাস্টমার ফর সাসটেনইবল এসএমই ফাইন্যান্সিং শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত ১৫ মার্চ থেকে শুরু হওয়া এই মেলা চলবে ১৯ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা সবার জন্য উন্মুক্ত থাকছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন