বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

সাইনাস অপারেশন অবসাদ দূর করে

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

সাইনুসাইটিস একটি অতি সাধারণ রোগ। বিভিন্ন জবিাণু দিয়ে সাইনুসাইটিস রোগ হয়। সাইনুসাইটিসে আক্রান্ত হলে রোগী মাথাব্যথা ও অন্যান্য উপসর্গের সঙ্গে দীর্ঘমেয়াদী অবসাদ ভোগে এবং এ ব্যাপারটিকে তারা একটি প্রধান সমস্যা বলে মনে করে, একই সঙ্গে তাদের মুখমন্ডলে ব্যথা থাকে এবং নাক বন্ধ থাকে। তারা তাদের অতিক্লান্তি প্রকাশ করে, রোগের বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন গবেষণায় একদল চিকিৎসক পর্যবেক্ষণ করে পেয়েছেন যে, অপারেশনের পর পরিষ্কার-পরিচ্ছন্ন সাইনাস রোগীদের কর্ম সাম্যর্থও বাড়িয়ে দেয়। ব্রাইহাম এবং উইমেন্স হাসপাতালের বিশিষ্ট লেখক ড. নীল ভট্রাচার্য, জর্জটাউন ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার, সেন্ট লুইস ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন, ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির গবেষণায় ৩৪২৭ জন রোগী নিয়ে ২৮ টি সমীক্ষায় দেখেছেন যে, সাইনাস অপারেশনের আগে যারা অতি ক্লান্তি প্রকাশ করতেন, তাদের শক্তি এবং সামর্থ্য ফিরে এসেছে প্রায় এক বছর পর। লেখকের রিপোর্টটি প্রকাশিত হয়েছে ব্যাপক জনপ্রিয় জার্নাল লেরিংগোস্কোপে। পরিশেষে ইহা বিজ্ঞানসম্মত ভাবে প্রমানিত সত্য যে, সাইনাস অপারেশন এর পর রোগীর ক্লান্তি দূরীভূত হবে এবং স্বাভাবিক দৈনন্দিন কর্মকান্ডে ফিরে যাবে ভট্রাচার্য এই গবেষণার ফলাফলে বলেছেন। আমাদের দেশেও অনেক সাইনাসের রোগী আছেন। বর্তমানে বাংলাদেশে সাইনাসের আধুনিক চিকিৎসা যেমন- ঋঊঝঝ বা ফাংশনাল এন্ডোসকোপিক সাইনাস সার্জারি ( ফেস ) নিয়মিত হচ্ছে। এ ধরনের অপারেশনে কোনো কাঁটাছেঁড়া লাগে না এবং অপারেশনের ফলাফলও খুবই ভাল। ফেসের (ঋঊঝঝ) জন্য আধুনিক সেটআপ এবং দক্ষ-প্রশিক্ষিত সার্জন দরকার হয়। ঢাকার প্রায় সব বড় বড় হাসপাতালে এ অপারেশন নিয়মিত হচ্ছে।

অধ্যাপক ডাঃ এম আলমগীর চৌধুরী
নাক, কান, গলা বিশেষজ্ঞ সার্জন
বিভাগীয় প্রধান, ইএনটি বিভাগ
আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল,
রোড ৮, ধানমন্ডি, ঢাকা, ০১৯১৯ ২২২ ১৮২

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
সাহিন ২ জুলাই, ২০১৯, ১০:৫৬ পিএম says : 0
আমার ২০ বছর জাবৎ সাইনোসাইটিসে ভুগতেছি বর্তমানে ম্যকজিলারি সাইনাস ধরাপরেছে এ রোগের কিলিয়ার চিকিৎসা কম খরচে কার কাছে পাব এবং হমিও চিকিৎসায় এ রোগ ভালো হবে কিনা সাইনো সাইটিজ কিলিয়ার চিকিৎসা কার কাছে পাব এবং হমিও চিকিৎসায় এ রোগ ভালো হবে কিনা
Total Reply(0)
পারবেজ ২৭ নভেম্বর, ২০২০, ৭:৪৮ পিএম says : 0
এই সমস্যাটি আমারও ছিল কিন্তু চিকিৎসা অনেক নিয়েছিলাম হোমিওপ্যাথির কোনো কাজ হইনাই তারপর ভালো একজন ডক্টর এর দ্বারা অপারেশন করাইছি এখন রেস্ট নিতাছি।।। আমার আটবছর বয়সে একবার করাইছিলাম বাট কমে নাই এখন ২০২০/১১/১০ করাইছি এখন রেস্ট নিতেছি ডক্টর বলছে এখন সমস্যা দিবেনা
Total Reply(0)
সুমাইয়া আক্তার ১৬ ডিসেম্বর, ২০২০, ৫:৩১ পিএম says : 0
আমি প্রায় ২ বছর ৬ মাস ধরে এই সমস্যায় ভুগছি আমি নাকের পরীক্ষা করাইছি ডাঃ বলেছেন সাইনোসাইটিস। ৩ মাসের ঔষধ ও নাকের স্প্রে দিয়েছিলেন। ব্যাবহার করেছি।এখন এমন হয়েছে যে সবসময় নাক বন্ধ হয়ে থাকে দিনে ২-৩ বার স্প্রে করতে হয়। আমি খুব সমস্যায় আছি।আমি বিবাহিত বেবি নিতে চাচ্ছি এখন এটা থেকে আমি কিভাবে পরিত্রান পাবো।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন