শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

আল-আকসা রক্ষায় জেরুজালেমে আসুন -বিশ্ব মুসলিমের প্রতি এরদোগান

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, ইসরায়েল জেরুজালেম নগরীর ইসলামি চরিত্র বদলে দিতে চাইছে। তারা মুসলমানদের বিভক্তির সুযোগ নিচ্ছে। তবে ইসলামের পবিত্র স্থাপনাগুলো রক্ষা করা শুধু ফিলিস্তিনিদের দায়িত্ব নয়, এটা পুরো মুসলিম উম্মাহ’র দায়িত্ব। আমরা অবশ্যই মুসলিমদের জন্য আল আকসা মসজিদের দরজা বন্ধ করতে দেবো না। গত বুধবার তুরস্কের রাজধানী আঙ্কারায় ওয়ার্ল্ড ইসলামিক কংগ্রেস-এ দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। ভাষণে ইসরায়েলকে মানবাধিকার এবং জেরুজালেমের প্রচলিত রীতিনীতির প্রতি সম্মান প্রদর্শনের আহŸান জানান তুরস্কের প্রেসিডেন্ট।
তিনি বলেন, আল-আকসা মসজিদের প্রবেশপথ থেকে ইসরায়েলি মেটাল ডিটেক্টর সরিয়ে নেওয়া একটা সঠিক সিদ্ধান্ত। তবে এটা যথেষ্ট নয়। এ অঞ্চলে আগুন ছড়িয়ে দেয়-এমন যে কোনও নীতি গ্রহণ থেকে ইসরায়েলকে অবশ্যই বিরত থাকতে হবে।
একইদিন আঙ্কারায় তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিস এন্ড ডেভেলপমন্ট পার্টির বৈঠকেও আল-আকসা মসজিদ নিয়ে কথা বলেন এরদোগান। তিনি বলেন, আল-আকসায় নামাজ পড়তে যাওয়া মুসলিমদের সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। নামাজ আদায়ে বিধিনিষেধ তুরস্ক সহ্য করতে পারে না।
রজব তাইয়্যেব এরদোগান বলেন, সবাই জানে ইসরায়েল শুধু নিরাপত্তার স্বার্থে এই পদক্ষেপ নেয়নি। তারা মুসলিমদের কাছ থেকে আল-আকসা ছিনিয়ে নিতে চায়। আমি সব মুসলিমদের বলতে চাই, যাদের সুযোগ আছে তারা জেরুজালেমে আসুন। সবাই মিলে এ মসজিদ রক্ষা করতে হবে।
এর আগে পবিত্র আল-আকসা মসজিদে নামাজ আদায়ে ইসরায়েলি বিধিনিষেধ এবং মুসল্লিদের ওপর ইহুদিবাদী তাÐবের নিন্দা জানিয়েছে তুরস্কের পার্লামেন্ট। গত সোমবার তুর্কি পার্লামেন্টে এ সংক্রান্ত আলোচনায় অংশ নিয়ে ইসরায়েলি আচরণের তীব্র সমালোচনা করেন দেশটির এমপিরা।
তুর্কি পার্লামেন্টের স্পিকার ইসমাঈল কাহরামান বলেন, ইসরায়েল মানবাধিকার ও বিশ্বাসের স্বাধীনতার ওপর আঘাত করেছে। এর বিরুদ্ধে আন্তর্জাতিক স¤প্রদায়কে তার দায়িত্ব পালন করতে হবে। ফিলিস্তিনি ভাইদের ব্যাপারে আরও সংবেদনশীল হওয়ার জন্য বিশেষ করে মুসলিম দেশগুলোর প্রতি আহŸান জানাচ্ছি।
পার্লামেন্টের আলোচনায় অংশ নিয়ে একই রকম প্রতিক্রিয়া জানান ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি এবং বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির এমপিরা। এসময় তারা ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে মুক্তিকামী ফিলিস্তিনিদের প্রতি প্রতিরোধ আন্দোলনের প্রতি নিজেদের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।
উল্লেখ্য, আল-আকসা মসজিদে নামাজ আদায়ে প্রায় মাসখানেক ধরে ইসরায়েলি বিধিনিষেধের কবলে পড়ছেন মুসল্লিরা। গত শুক্রবার জুমআহ নামাজের পর ইসরায়েলি বাহিনী ও অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীদের হামলায় হতাহত হন অর্ধসহস্রাধিক ফিলিস্তিনি। এর ক’দিন আগে আল-আকসা মসজিদের ইমাম ইসরায়েলি বাহিনীর তাÐবে আহত হন। ৪৮ বছরের মধ্যে প্রথমবারের মতো মসজিদটিতে জুমার নামাজ আদায় নিষিদ্ধ করে দখলদার বাহিনী। এমন পরিস্থিতিতে এ বিষয়ে নিজেদের অবস্থানের জানান দেয় তুরস্ক।
১৯৬৭ সালে যখন ইসরায়েল এই এলাকায় প্রবেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারতো। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদিরা। মেনে চলতে হতো অনেক নিয়ম। বিগত ৫০ বছরে এই চিত্র অনেকটাই পাল্টে গেছে। ইসরায়েল এখন আল-আকসার ওপর পূর্ণ দখলদারিত্ব প্রতিষ্ঠার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।
গত ২০ জুলাই আল-আকসা মসজিদে প্রবেশে ইসরায়েলি বিধিনিষেধ নিয়ে কথা বলেন ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী গিলাদ এরদান। ইসরায়েলি আর্মি রেডিও’কে তিনি বলেন, আল-আকসায় প্রবেশে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে; গত এক সপ্তাহে এ বিষয়ে আন্তর্জাতিক অঙ্গন থেকে কোনও প্রতিবাদ এমনকি কোনও নিন্দাও আসেনি। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
সিরাজুল ইসলাম ২৮ জুলাই, ২০১৭, ২:১৮ এএম says : 1
আসুুন আমরা সবাই এই আহ্বানে সাড়া দেই।
Total Reply(0)
২৮ জুলাই, ২০১৭, ৯:৩৪ এএম says : 1
দোয়া করি
Total Reply(0)
Rãshêd Khåñ ২৮ জুলাই, ২০১৭, ১২:১২ পিএম says : 1
হে অাল্লাহ তুমি এই মুসলিম উম্মার কিংবদন্তি নেতা তাইয়েপ এরদোগানকে নেক হায়াত দান করুন।
Total Reply(0)
Kazi Sarwarul Islam ২৮ জুলাই, ২০১৭, ১২:১৩ পিএম says : 1
আপনি যদি দিকভ্রান্ত না হন সারা বিশ্বের মুসলিম আপনার আহ্বানে সাড়া দিতে প্রস্তুত।
Total Reply(0)
Md Masud Rana ২৮ জুলাই, ২০১৭, ১২:১৫ পিএম says : 1
সালাম জানাই তোমাকে হে মহান নেতা...তুমিই পারবে অাগামি দিনে সকাল মুসলমান ভাইদেরকে এক কাতারে দাঁড় করাতে...হে অাল্লাহ তুমি এই মানুষটিকে নেক হায়াত দাও..অামিন
Total Reply(0)
Abul Hussain ২৮ জুলাই, ২০১৭, ১২:১৫ পিএম says : 1
আপনাদের আল্লাহ পাক নেক হায়াত দান করেন মুসলিমদের অভিবাবক হিসাবে।
Total Reply(0)
Shahajahan Ali ২৮ জুলাই, ২০১৭, ১২:১৬ পিএম says : 1
হে আল্লাহ এরদোগােনর মতো সত্য কথা বলার সাহসী নেতা সৃষ্টি করুন।
Total Reply(0)
MD. Mazharul Eqbal ৭ আগস্ট, ২০১৭, ১২:৪০ পিএম says : 0
We are ready to go.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন