শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্পিন কোচ ম্যাকগিল

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জাতীয় ক্রিকেট দলের স্পিন বোলিং কোচের পদ থেকে শ্রীলঙ্কান রুয়ান কালপাগেকে বরখাস্ত করার পর থেকেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সাকিবদের আর কোনো স্পিন কোচ নিয়োগ দিতে পারেনি। তবে গত বছর ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের পরই স্পিন কোচ পাওয়া যাবে এমন ঘোষণা ছিলো বিসিবির। এরপর বলা হচ্ছিল নিউজিল্যান্ড, ভারত কিংবা শ্রীলঙ্কা সিরিজের আগে অথবা পরেই স্পিন পাবে জাতীয় ক্রিকেট দল। সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফির আগেই স্পিন কোচ আনা হচ্ছে। বিসিবির এই ঘোষণার পরও কোন স্পিন কোচ পাননি মুশফিক-তামিমরা। অবশেষে তা পাওয়া গেছে। তবে কোনো ভারতীয় কিংবা শ্রীলঙ্কান নয়, শেষ পর্যন্ত একজন অস্ট্রেলিয়ানকেই স্পিন কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে বিসিবি। অবশ্য তা খন্ডকালীন। শেন ওয়ার্নের ছায়া ছিলো যার উপর এবং ওয়ার্নের বিদায়ের পর এক সময় অস্ট্রেলিয়ান স্পিন বোলিংয়ের নেতৃত্বে যিনি ছিলেন, সেই লেগ স্পিনার স্টুয়ার্ট ম্যাকগিলকেই তিন মাসের জন্য সাকিবদের স্পিন কোচ হিসেবে ঢাকায় আনা হচ্ছে। গতকাল কার্যনির্বাহী কমিটির জরুরী সভার পর সাংবাদিকদের এমন তথ্যই জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি। তিনি বলেন, ‘তিন মাসের জন্য অস্ট্রেলিয়ান লেগ স্পিনার স্টুয়ার্ট ম্যাকগিলকে আমরা স্পিন কোচের দায়িত্ব দিয়েছি।’
৪৬ বছর বয়সী স্টুয়ার্ট ম্যাকগিল অস্ট্রেলিয়ার হয়ে ৪৪টি টেস্ট খেলেছেন। উইকেট শিকার করেছেন ২০৮টি। গড় ২৯.০২ করে। পাঁচ উইকেট নিয়েছেন ১২বার এবং এক ম্যাচে ১০ উইকেট কিংবা তার বেশি নিয়েছেন দু’বার। তিনি মাত্র তিনটি ওয়ানডে খেলে উইকেট নিয়েছেন ৬টি। শেন ওয়ার্নের কারণে নিজেকে মেলে ধরতে পারেননি বলেই মনে করেন স্টুয়ার্ট ম্যাকগিল।
পাপন আরও বলেন,‘ব্যাটিং কোচ মার্ক ও’নিলকে এক মাসের জন্য নিয়ে আসা হয়েছে। তিনি বিশেষ করে লোয়ার অর্ডারের ব্যাটসম্যানদের নিয়ে কাজ করবেন। এই এক মাসে তিনি কতটা সফল হন, তার কাজে আমরা কতটা সন্তুষ্ট হই কিংবা তিনি কতটা সন্তুষ্ট- এসবের ওপরই নির্ভর করবে এরপর আমরা তার সঙ্গে চুক্তি বাড়াবো কি না।
বিসিবির গঠনন্ত্র নিয়ে করা মামলার আপিল সুপ্রিম কোর্ট খারিজ এবং একই সঙ্গে বিসিবির ক্ষমতায় জাতীয় ক্রীড়া পরিষদ হস্তক্ষেপ করতে না পারার রায় দেয়ার পর বিসিবি এখন অনেকটাই স্বায়তশাসিত হওয়ার পথে। সেই রায়ের চার দিন পর কাল বিসিবির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। বিসিবির পরিচালকদের অন্য যে কোন সময়ের চেয়ে এদিন বেশি হাসি-খুশি মনে হয়েছে। আদালতের রায়ের পর বিসিবির পরবর্তি কার্যক্রম হলো ইজিএম ডেকে অনুমোদন করে নেয়া। সভায় এ ব্যাপারে কোন চুড়ান্ত দিনক্ষণ নির্দিষ্ট করা না হলেও সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ইজিএম বা এজিএম করার ব্যাপারে একমত হয়েছেন বিসিবি পরিচালকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন