শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ধর্ম দর্শন

আল-কুরআনে নৃবিজ্ঞানের তাত্তি¡ক বিশ্লেষণ

মুহাম্মদ মনজুর হোসেন খান | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম



(পূর্ব প্রকাশিতের পর)
সমাজ ও সংস্কৃতির মধ্যে মানুষের ইচ্ছা ও আকাক্সক্ষা অবশ্য কার্যকর থাকে। মানুষের এ ইচ্ছা আকাক্সক্ষার আদর্শিক নমুনাই হচ্ছে মূল্যবোধ (ঠধষঁব)। মূল্যবোধ থেকে শ্রেয়োবোধ শ্রেষ্ঠ এ অর্থে যে, শ্রেয়োবোধ (ঘড়ৎসং) বিশেষ সুনির্দিষ্ট পরিস্থিতিতে মানুষের আচরনগত নিয়ম ও পথ নির্দেশনার নৈতিক অবস্থানকে উপস্থাপিত করে। সভ্যতার আদি সময়পর্ব থেকেই ধর্ম মানুষের মূল্যবোধের ভিত্তি হিসেবে ভূমিকা পালন করে আসছে। সামাজিকরণের ক্ষেত্রে ধর্মের ভূমিকা এজন্য অবশ্যই গুরুত্বপূর্ণ। সমাজিকীকরণে ধর্মের স্থান সস্কুচিত হয়ে এসেছে আধুনিক যুগে। অথচ সামাজিকীকরণ সমাজের একটি অতীব তাৎপর্যপূর্ণ বিষয়। সামাজিকীকরণের সংজ্ঞাটি লক্ষ্যযোগ্য: ঝড়পরধষরুধঃরড়হ রং ঃযব ঢ়ৎড়পবংং নু যিরপয বি ষবধৎহ ঃড় নবপড়সব বি ষবধৎহ ঃড় নবপড়সব সবসনবৎং ড়ভ ংড়পরবঃু, নড়ঃয নু রহঃবৎহধষরুরহম ঃযব হড়ৎসং ্ াধষঁবং ড়ভ ংড়পরবঃু, ধহফ ধষংড় নু ষবধৎহরহম ঃড় ঢ়বৎভড়ৎস ড়ঁৎ ংড়পরধষ ৎড়ষবং. অর্থ্যাৎ সামাজিকরণ এমন একটি পদ্ধতি, যার মাধ্যমে আমরা সমাজের সদস্য হতে শিখি; সামাজিক ধরন ও মূল্যবোধের আন্তসম্পর্কের ভিত্তিতে।
সভ্যতার নৈতিক ভিত্তি ও জীবনাচরণের শৃঙ্খলা বিনির্মাণে ধর্ম গভীরতম দায়িত্ব পালন করে বলে সামাজিকীকরণ, মূল্যবোধ ও শ্রেয়োবোধেল মধ্যে ধর্র্মের ভূমিকাকে অবশ্যই কার্যকরী রাখতে হবে বলে আমার মনে হয়। নৈতিকতা ও বিশ্বাস সংস্কৃতির উপাদান হলেও ধর্মের সৌগন্ধ্য (বংংবহপব) এ দুটো বিষয়ের মাধ্যমে ও স্পষ্ঠায়িত হয়। নৃবিজ্ঞানী ই. বি টাইলরের সংস্কৃতির সংজ্ঞাটি স্মরণযোগ্য: ঈঁষঃঁৎব রং ঃযধঃ পড়সঢ়ষবী যিড়ষব যিরপয রহপষঁফবং শহড়ষিবফমব নবষরভ, ধৎঃ, সড়ৎধষং, ষধি পঁংঃড়স ্ ড়ঃযবৎ পধঢ়ধনরষরঃরবং ধপয়ঁরৎবফ নু সধহ ধং ধ সবসনবৎ ড়ভ ংড়পরবঃু. অর্থ্যাৎ সংস্কৃতি হলো সেই সামগ্রিকতা যা জান, বিশ্বাস, শিল্পকলা, নৈতিকতা, আইন ও বিধি-রীতিকে সমাজের সদস্যের সামর্থ্য সম্ভব করে তুলে। কোনো সংস্কৃতির মধ্যে কোন নতুন চিন্তা, ঘটনা বা কাজ অর্ন্তভুক্ত হলে সেটিকে সংস্কৃতির নবীভবন (ওহহড়াধঃরড়হ) বলে। পশ্চিমের সংস্কৃতিকে উন্নয়নশীলন বিশ্বে স¤প্রসারিত হবার বিষয়টিকে সমাজবিজ্ঞানীরা ব্যাপ্তি (উরভভঁংরড়হ) বলছেন। এক্ষেত্রে অবশ্যই একটি দৈশিক, ঐতিহাসিক নৈতিক মানদন্ড থাকা উচিত বলে প্রকৃত স্বদেশপ্রেমিক প্রাজ্ঞাজনরা স্বীকার করেন। সংস্কৃতির উত্থান-পতন ও সাংস্কৃতিক পালাবদল সম্পর্কে কুরআনে ও ইঙ্গিত রয়েছে। আল্লাহ বলেন: তোমাদের পূর্বে অনেক বিধান ব্যবস্থা গত হয়েছে, সুতরাং তোমরা পৃথিবী ভ্রমণ কর এবং দেখ মিথ্যাশ্রয়ীদের কী পরিণাম।
একইভাবে নিম্নোক্ত আল্লাহর বাণী এ প্রমান পেশ করে যে, সাংস্কৃতিক বিবর্তনের ইতিহাস অবগত হওয়া ও উত্তম ব্যবস্থা গ্রহণ করা আল্লাহর অনুগ্রহের একটি অংশ: আল্লাহ ইচ্ছা করেন তোমাদের নিকট বিশদভাবে বিবৃত করতে, তোমাদের পূর্ববর্তীদের রীতিনীতি তোমাদেরকে অবহিত করতে এবং তোমাদেরকে ক্ষমা করতে। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।
বিশ্বায়নের নেতিবাচকতা তৃতীয় বিশ্বে সাংস্কৃতিক দিক থেকে বিশেষভাবে কার্যকর হচ্ছে এডওয়ার্ড উবিøউ সাঈদ মনে করেন যে, পশ্চিমের জ্ঞানচর্চা, মহৎ সাহিত্য এবং শিল্পকলা পশ্চিমের সাংস্কৃতিক আধিপত্যকে উন্নয়নশীল বিশ্বের উপর চাপিয়ে দিচ্ছে। এই সংস্কৃতিক সম্রাজ্যবাদকে দেশপ্রেম, দেশীয় ঐতিহ্য ও নৈতিক মূল্যবোধ ও ধর্মচেতনার ইতিবাচকতা দিয়ে নবতরভাবে বিন্যস্ত করতে হবে বলে আমি মনে করি। মানুষের বিশ্বাস, আচার আচরণ ও পারস্পরিক সম্পর্কের সৌহার্দ সৃষ্টিতে ধর্ম ভূমিকা রাখে। সমাজের সংহতিতে ধর্মের গুরুত্বকে অবশ্যই স্বীকার করতে হবে; কারণ, ধর্ম শঙ্কা ও দুশ্চিন্তা থেকেই শুধু মানুষকে মুক্তি দেয় না; বরং ধর্ম জীবন ও জগৎকে আনন্দময় ও সুন্দর করতে সাহায্য করে বলে সমাজবিজ্ঞানীরা মত প্রদান করেছেন।
সমাজবিজ্ঞান সমীক্ষণ গ্রন্থে প্রফেসর নাজমুল করিম বলেছেন: মানুষের সৃষ্টি সব কিছুকেই তারা (নৃবিজ্ঞানীরা) একযোগে সংস্কৃতি বলেছেন এবং এ ধারণাকে তারা মূল্যবোধ বিযুক্ত করছেনে। নৃবিজ্ঞানীদের মতে, সভ্যতা অর্থ একটি জঠির অগ্রসর সংস্কৃতি ছাড়া আর কিছুই নয়। সংস্কৃতিতে মূল্যবোধে মাধ্যমে নৈতিক জীবন যাপন করলে সভ্যতার জন্য কল্যাণজনক নয়। বিবাহের মাধ্যমে নৈতিক জীবন যাপন করলে সভ্যতার মধ্যে জারজ সন্তান, এইডস প্রর্ভতি সমস্যা ও সামাজিক অসঙ্গতি ও সম্ভোগকাতরতার নেতিবাচক বিহবলতা সৃষ্টি হবে না। বোম্বাই শহরে ৭০% স্কুলে যাওয়া ছাত্রী কলেজে প্রবেশের পূর্বেই তাদের কৌমার্য ও সতিত্ব হারিয়ে ফেলে। ২০০৬ সালে যুক্তরাষ্ট্রে এইডস রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৫৬ হাজার ৩০০ (দৈনিক নয়াদিগন্ত, ৪ আগষ্ট, ২০০৮) যুক্তরাষ্ট্রে বৈবাহিক নৈতিক নিয়মে জনসংখ্যা বৃদ্ধি হচ্ছে না।
(চলবে)

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন