শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শরতের মধ্যভাগেও দক্ষিণাঞ্চলে তাপমাত্রা বেশি বৃষ্টিপাত কম

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৯ এএম, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

দেশের দক্ষিণাঞ্চল যুড়ে মধ্য শরতের তাপ প্রবাহে জনজীবনে ছন্দপতন ঘটছে। বেশ কয়েকদিন পরে গতকাল দুপুরে বরিশাল মহানগরীসহ সন্নিহিত এলাকায় প্রায় আধ ঘন্টার হালকা থেকে মাঝারী বর্ষণে সাময়িকভাবে জনজীবনে কিছুটা স্বস্তি নেমে এলেও চলতি মাসে গোটা দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের চেয়ে কম। অথচ তাপমাত্রার পারদ স্বাভাবিকের ওপরে। গতকাল দুপৃুরে ১মিলিমিটার বৃষ্টিপাতের পরেও বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ডিগ্রী সেলসিয়াস। এসময়ে বরিশাল অঞ্চলে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। কিন্তু তা এখন ৩৫ডিগ্রী ছুই ছুই করছে। আশ্বিনের অমাবশ্যায়ও এবার কাঙ্খিত বৃষ্টি হয়নি। আবহাওয়া বিভাগের দীর্ঘ মেয়াদী বুলেটিনে চলতি সেপ্টেম্বরে বরিশালে স্বাভাবিক ৩শ থেকে ৩৩৫মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভবনার কথা বলা হলেও গতকাল পর্যন্ত ২৪দিনে সর্বমোট বৃষ্টি হয়েছে ১৭৫মিলিমিটারেরও কম।
তবে গতকাল আবহাওয়ার পূর্বাভাসে আজকের পরবর্তি ৪৮ঘন্টায় বৃষ্টিপাতের প্রবনতা কিছুটা বাড়ার সম্ভবনার কথা বলা হয়েছে। কিন্তু মাসের অবশিষ্ট ৬দিনে ১২৫মিলিমিটার বৃষ্টির সম্ভবনা কতটুকু তা এখনো বলা যাচ্ছেনা। সে নিরিখে চলতি মাসে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের পরিমান স্বাভাবিকের চেয়ে কম হবার সম্ভবনাই বেশী বলে মনে হচ্ছে। সমগ্র দক্ষিণাঞ্চল যুড়ে এখন দিন রাতের বেশীরভাগ সময়ই সাদা মেঘের ভেলা ভেসে বেড়ালেও বৃষ্টির দেখা মিলছেনা। গতকাল দুপুরেও আধা ঘন্টার হালকা থেকে মাঝারী বর্ষণের পরে নীল আকাশে সাদা মেঘের ভেলা ভেসে বেড়াতে দেখা যায়। সে সাথে তাপমাত্রার পারদও ওপরে উঠতে থাকে। দক্ষিণ-পশ্চিম মওশুমী বায়ু সারা দেশে কম সক্রিয় এবং বঙ্গোপসাগরে দূর্বল অবস্থায় রয়েছে।
গত জুলাই মাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিকের তুলনায় ৪০.২% বেশী বৃষ্টি হবার পরে আগষ্টে তা ছিল ৪০৫-এর স্থলে ৪০৮মিলিমিটার। অর্থাৎ দশমিক ৮% বেশী । তবে আগষ্টে সারা দেশের সার্বিক বৃষ্টিপাত ছিল স্বাভাবিকের তুলনায় ৩১.৫% বেশী। এসময় উত্তরবঙ্গের কোন স্থানে ৯৯% পর্যন্ত বেশী বৃষ্টি হয়েছে। তবে এখন পর্যন্ত বৃষ্টিপাতের প্রবনতা দক্ষিণাঞ্চলের মূল ফসল আমনের জন্য অনকুল থাকলেও আগামী মাসে স্বাভাবিকে বৃষ্টি না হলে তা ক্ষতিকর হতে পারে। অথচ আবহাওয়া বিভাগের মতে ১০থেকে ১৫অক্টোবরের মধ্যে বৃষ্টি মাথায় করে দক্ষিণ-পশ্চিম মওশুমী বায়ু দক্ষিণাঞ্চল থেকে বিদায় নিতে পারে।
আউশের জন্যও এবারের বৃষ্টিপাত তেমন কোন অশুভ পরিস্থিতির সৃষ্টি করেনি। দক্ষিণাঞ্চলে এবার লক্ষমাত্রার চেয়ে অতিরিক্ত আউশ আবাদ হয়। এমনকি সারা দেশে আবাদকৃত মোট অউশ ধানের প্রায় ২১ভাগই আবাদ হয় দক্ষিণাঞ্চলে। আমনের আবাদ লক্ষমাত্রাও ইতোমধ্যে প্রায় শতভাগ অর্জিত হয়েছে। আউশ ও আমন থেকে দক্ষিণাঞ্চলে এবার প্রায় ১৮লাখ টন চাল পাবার ব্যপারে আশাবাদী কৃষি স¤প্রসারন অধিদফ্তর।
আবহাওয়া বিভাগের মতে মওশুমী বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের মধ্যাঞ্চল অতিক্রম করে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বরিশালসহ সমগ্র দক্ষিণাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা আরো বৃদ্ধির সম্ভবনা রয়েছে। দক্ষিণাঞ্চলসহ উপকূলের কিছু কিছু স্থানে অস্থায়ী দমকাসহ হালকা থেকে মাঝারী বর্ষণের পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া বিভাগ। আজ সকালের পরবর্তি ৪৮ঘন্টায় দক্ষিণাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের প্রবনতা কিছুটা বৃদ্ধির কথাও জানিয়েছে আবহাওয়া অধিদফ্তর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন