বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী আরবে ব্যাপক দমনাভিযান কবি ফাওয়াজ আল-গাসলান আটক

মিডল ইস্ট মনিটর | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সউদী কর্তৃপক্ষ সে দেশেধর বিশিষ্ট কবি ও লেখক ফাওয়াজ আল -গাসলানকে গ্রেফতার করেছে। তিন সপ্তাহেরও বেশি সময় আগে কিছু সংখ্যক ধর্মপ্রচারক, শিক্ষাবিদ, চিন্তাবিদ, লেখক, সাংবাদিক ও বুদ্ধিজীবীর বিরুদ্ধে সউদী কর্তৃপক্ষ যে ধরপাকড় অভিযান শুরু করেছিল সে ধারাবাহিকতায় কবি ফাওয়াজকে হাইলে তার বাড়ি থেকে গ্রেফতার করা হয়।
টুইটারে সউদী আটকদের সম্পর্কে মতামত মনিটরকারী ‘দি প্রিজনার অব কনশ্যন্স’ -এর পোস্টে বলা হয়, লেখক ফাওয়াজ আল-গাসলানকে ২৫ সেপ্টেম্বর গ্রেফতার করার খবরটি সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।
সউদী আরব কর্তৃপক্ষ সম্প্রতি তাদের গ্রেফতার অভিযানের পরিধি বিচারক, শিক্ষাবিদ ও সরকারী কর্মকর্তা পর্যন্ত সম্প্রসারিত করেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মানবাধিকার কর্মীদের গ্রেফতারের নিন্দা করেছে। বলেছে, এ ঘটনা নিশ্চিত করে যে প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নয়া নেতৃত্ব সউদী আরবের মানবাধিকার আন্দোলন দমন করতে দৃঢ়সংকল্প।
অ্যামনেস্টির গবেষক ও সউদী বিশেষজ্ঞ মে রোমানোস বলেন যে চলতি দমন অভিযানে যাদের আটক করা হচ্ছে তারা সবাই তাদের রাজনৈতিক সংস্কারের দাবি এবং মানবাধিকার রক্ষার জন্য সুপরিচিত। সউদী সরকার তাদের বিরুদ্ধে এ পর্যন্ত কোনো অভিযোগ আনতে পারেনি।
এ গবেষক বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ সব আটক ব্যক্তিদের ভাগ্য নিয়ে ভীষণ উদ্বিগ্ন। কর্তৃপক্ষ তাদের সম্পর্কে কোনো তথ্য প্রদান করছে না। তাদের কোনো আত্মীয়-স্বজনও তাদের সাথে যোগাযোগ করতে পারছে না। এ সব বন্দীদের উপর অত্যাচার করা হচ্ছে কিনা তা নিয়েও উদ্বেগ রয়েছে। গবেষকরা ব্যাখ্যা করেন যে যুবরাজের নয়া নেতৃত্ব সকল মানবাধিকার কর্মী ও সমালোচকদের কাছে একটি শক্তিশালী বার্তা পাঠিয়েছে যে তিনি মত প্রকাশের স্বাধীনতা বরদাশত করবেন না এবং মত প্রকাশের সুযোগও দেবেন না।
ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয় যে যাদের গ্রেফতার করা হয়েছে সউদী কর্তৃপক্ষ তাদের সনাক্ত করেনি এবং তাদের সংখ্যাও প্রকাশ করেনি। গ্রেফতারকৃতদের অর্ধেকই আলেম, বিশিষ্ট বিজ্ঞানী, রাজনৈতিক পর্যবেক্ষক ও রাজপরিবারের সদস্য। অন্যান্য মানবাধিকার কর্মীরা উল্লেখ করেন যে কমপক্ষে ৪০ জনকে আটক করা হয়েছে।
এ খবরে বলা হয়, সউদী আরব কর্তৃপক্ষ তাদের দমন অভিযানকে অভ্যন্তরীণ নিরাপত্তার প্রতি বাইরের হুমকি মোকাবেলার একটি পন্থা হিসেবে সাফাই গেয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন