সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুর্দিস্তানের গণভোটে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের ভ‚মিকা রয়েছে : এরদোগান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ইরাকের উত্তরাঞ্চলে আঙ্কারা ও তেহরানের আরো নিষেধাজ্ঞার মধ্যে স্বাধীনতার স্বপ্ন থেকে ইরাকি-কুর্দিদের জাগ্রত হবার আহŸান জানিয়েছেন। ইরাকের কুর্দিস্তানে সাম্প্রতিক স্বাধীনতার ভোটে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে গত শনিবার দাবি করেন তুর্কি প্রেসিডেন্ট।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, ইসরাইলি ভূমিকার প্রমাণ হচ্ছে হ্যাঁ-এর বিজয় উদযাপনকালে ইসরাইলের পতাকা নাড়ানো। ‘এটা একটা বিষয় পরিস্কারভাবে জানাচ্ছে যে, এখানকার (উত্তর ইরাকে) প্রশাসনের মোসাদের সাথে সম্পর্কের ইতিহাস রয়েছে। তারা পরস্পর সংযুক্ত’ -পূর্ব তুরস্কের এরজুরামে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে একথা বলেন এরদোগান। তুরস্ক কঠোরভাবে গণভোটের বিরোধিতা করে এবং ভোট অনুষ্ঠানে নিষেধাজ্ঞা আরোপ করে। আঙ্কার ইরাকের ওই অঞ্চলে ফ্লাইট স্থগিত করে এবং ইরাকি-কুর্দিস্থান স্থলসীমান্তও বন্ধ করে দেয়। এছাড়া তুরস্কের সেহান বন্দরে তেল সরবরাহ রুটও সাময়িক স্থগিত করে।
ইরানও কুর্দিস্থানে গণভোটের বিরোধিতা করে গত শনিবার ইরাকের সঙ্গে তাদের সীমান্তে যৌথ সামরিক মহড়ার হুমকি দিয়েছে। তুরস্ক ও ইরানের প্রতিরোধের মুখে একমাত্র ইসরাইলই কুর্দিস্তানের গণভোটে সমর্থন জানিয়েছে।
এরদোগান বলেন, ‘আপনারা কি সে সম্পর্কে সচেতন যে, আপনার কী করছেন’? ইরাকের কুর্দি নেতাদের প্রতি আবেদন জানিয়ে এরদোগান বলেন, ‘একমাত্র ইসরাইলই আপনাদের সমর্থক’।
গত শনিবার এরদোগান বলেন, ‘কুর্দিস্তানকে তাদের ‘অগ্রহণযোগ্য’ গণভোটের জন্য অবশ্যই মূল্য দিতে হবে’। তিনি ইরাকের কুর্দিদের স্বাধীনতার ‘স্বপ্ন’ থেকে জেগে ওঠার আহŸান জানিয়ে বলেন, বাস্তবতা অস্বীকার করে না আমাদের উপকার হবে, না ইরাকে আমাদের কুর্দি ভাইদের। সূত্র : সিন্ডিগেট মিডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
কাসেম ৪ অক্টোবর, ২০১৭, ১:৪২ পিএম says : 0
মুসলীম বিশ্ব ঐক্যবদ্ধ না হলে আরো অনেক কিছু হবে বলে মনে হচ্ছে।
Total Reply(0)
লাবনী ৪ অক্টোবর, ২০১৭, ১:৪৩ পিএম says : 0
আমার মনে হচ্ছে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান একদম ঠিক কথা বলেছেন
Total Reply(0)
সম্রাট ৪ অক্টোবর, ২০১৭, ১:৪৫ পিএম says : 0
হে আল্লাহ মুসলমানদেরকে নিজেদের ভালো মন্দ বুঝার তৌফিক দান করো।
Total Reply(0)
আমিন আহমেদ ৪ অক্টোবর, ২০১৭, ১:৫৪ পিএম says : 0
ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের ষড়যন্ত্রে পা দিলে তাদের কপালে অনেক দু:খ আছে
Total Reply(0)
আরফান ৪ অক্টোবর, ২০১৭, ১:৫৭ পিএম says : 0
মুসলমানদের একটা কার্যকারী জোট দরকার
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন