রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মিশ্র প্রবনতায় সূচক, কমেছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে গতকাল সোমবার মূল্যসূচকে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে।
এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বাড়লেও কমেছে অপর দুটি সূচক। আর অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বাড়লেও কমেছে সিএসই-৩০ সূচক। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট এবং সিএসইর সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ২০ পয়েন্ট বেড়েছে। এর আগে টানা তিন কার্যদিবস উভয় বাজারে বড় দরপতন হয়। ওই তিন কার্যদিবসে ডিএসইএক্স কমেছিল ১৩৩ পয়েন্ট এবং সিএসসিএক্স ২৭৭ পয়েন্ট।
এদিকে ডিএসই ও সিএসইতে প্রধান দুই মূল্যসূচক বাড়লেও উভয় বাজারে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। এদিন দুই বাজরেই প্রায় তিন মাস বা শেষ ৫৭ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। ডিএসইতে এদিন লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ১১৭ কোটি ১৭ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন কমেছে ৪ কোটি ৫ লাখ টাকা।
তথ্য পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন হওয়া বেশির ভাগ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। ব্যাংকের দাম বাড়ায় মূল্যসূচকের বড় উত্থানে লেনদেন শুরু হয়। প্রথম ৩ মিনিটেই ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে যায়। তবে অন্য খাতের প্রতিষ্ঠানগুলো একের পর এক দর হারানোর কারণে আধাঘণ্টার মধ্যেই সূচকে বড় পতন দেখা দেয়া। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসএক্স আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট কমে যায়। তবে এরপর আবার ঊর্ধ্বমুখী হয় সূচক। ব্যাংক কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ার ধারা অব্যাহত থাকায় অন্য খাতের কোম্পানিতে এর ইতিবাচক প্রভাব পড়ে। ফলে প্রধান সূচক ধনাত্মক থেকেই লেনদেন শেষ হয়।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৮ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৮৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৫৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম। ডিএসইতে আজ মোট ৫০২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৬২০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার। সে হিসেবে লেনদেন কমেছে ১১৭ কোটি ১৭ লাখ টাকা।
টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে উত্তরা ব্যাংকের শেয়ার। এদিন প্রতিষ্ঠানটির ২৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ২২ কোটি ৮২ লাখ টাকার। আর ১৭ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে- শাহজালাল ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, আমরা নেটওয়ার্কস, ইফাদ অটোস, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক এবং লংকাবাংলা ফাইন্যান্স। এদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসসিএক্স সূচক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ২৮৬ পয়েন্টে। বাজারটিতে এদিন ৩২ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আগের দিনের তুলনায় দাম বেড়েছে ১২২টির। অপরদিকে কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন