ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

ইয়েমেনে পানি স্থল ও আকাশ পথ বন্ধ করল সউদী জোট

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইয়েমেনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিচ্ছে সউদী জোট। দেশটির সঙ্গে আকাশসীমা, সাগরপথ এবং স্থলসীমা বন্ধ করে দেয়া হচ্ছে। সউদী জোটের তরফ থেকে জানানো হয়েছে, তারা অস্থায়ীভাবে ইয়েমেনের সঙ্গে আকাশ, সাগর এবং স্থলসীমা বন্ধ করে দেবে।
শনিবার সউদী আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। ওই ঘটনার পরেই সউদী আরবের তরফ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। হুতিদের এমন হামলার ঘটনাকে বিপজ্জনক কর্মকান্ড বলে উল্লেখ করেছে সউদী জোট। ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা ইয়েমেনের বৃহত্তম অংশ নিয়ন্ত্রণ করছে। হুতি বিদ্রোহীদের তরফ থেকে দাবী করা হয়েছে, রাজধানী রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা সফল হয়েছে। ইয়েমেনের তৈরি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র বুরকান ২এইচ দিয়ে ওই হামলা চালানো হয়েছে। তবে সউদীর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল আরাবিয়া টেলিভিশনের এক খবরে জানানো হয়েছে, বিমানবন্দরে হামলা চালানোর আগেই রিয়াদের উত্তর-পূর্বাঞ্চলে ওই ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে।
সউদী জোট এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্প ট্রাম্প ইরানকেই এই ক্ষেপণাস্ত্র হামলার জন্য দায়ী করা হয়েছে। কিন্তু ইরানের রিভোল্যুশনারি গার্ডের তরফ থেকে রোববার এক বিবৃতিতে এ ধরনের অভিযোগ অস্বীকার করা হয়েছে। ওই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। জাতিসংঘ এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলো সউদী জোটের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। বিশেষ করে বিদ্রোহী একটি গোষ্ঠীর জন্য এমন কোনো পদক্ষেপ নেয়া উচিত হচ্ছে বলে জানানো হয়েছে।
এর আগেও সউদীতে ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা চালিয়েছে হুতিরা। এই প্রথম সরাসরি রাজধানীকে কেন্দ্র করে হামলার চেষ্টা চালানো হয়েছে। তবে এসব হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
রিফাত ৭ নভেম্বর, ২০১৭, ২:২৪ এএম says : 0
মুসলমান মুসলমাদের মধ্যে কেন এই বিরোধ ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন