রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী আরবে গ্রেফতার অভিযান দুর্নীতি দমনের চেয়ে বেশি প্রাসাদ অভ্যুত্থান

আরটি | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গত সপ্তাহে সউদী শাহী পরিবারের সদস্য, মন্ত্রী ও ব্যবসায়ী মি, লিয়ে ২শ’রও বেশি বিশিষ্ট ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তাদের ৮শ’ বিলিয়ন ডলারের নগদ অর্থ ও সম্পদ আটক করা হতে পারে।
কথা হচ্ছে, এ সব কি সউদী আরবের আধুনিকায়নের জন্য না সউদী শাহী পরিবারের ভাঙ্গনের জন্য? বিশ্লেষকরা এ গ্রেফতার অভিযানকে দুর্নীতি দমনের চেয়ে বেশি প্রাসাদ অভ্যুত্থান বলে আখ্যায়িত করেছেন। এ গ্রেফতারের পিছনে ঘটনা জানার জন্য রাশিয়ান টিভি (আর টি) লোমবার্ডি লেটার-এ বিশ্লেষক আলেসান্দ্রো ব্রুনোর সাথে কথা বলে। তার কাছে জানতে চাওয়া হয় যে এ গ্রেফতার দুর্নীতি দমন অভিযানের অংশ না তেলের মূল্য হ্রাস পাওয়ার পর তেল নির্ভর অর্থনীতির মন্দা কাটাতে লড়াইরত দেশটির বাজেট ঘাটতি মেটানোর চেষ্টা?
ব্রুনোর মতে, কোনো সন্দেহ নেই যে যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস) তার ক্ষমতা সংহত করছেন। তিনি উচ্চাকাক্সক্ষী, কিন্তু অন্য কিছু না হলেও সউদী আরবের আধুনিকায়নের ব্যাপারে তিনি আ›তরিক, কারণ বড় রকমের সংস্কার না হলে সউদী শাহী পরিবারের পতন ঘটবে।
ব্রুনো ব্যাখ্যা করেন, মূল সমস্যা হল সউদী আরবে কোনো আয়কর নেই। অন্যদিকে দেশের তেলের মূল্যও গত কয়েক বছর ধরে নিচে নেমে গেছে। তবে শাহজাদা সালমানের দেশে সংস্কারের বিরাট পরিকল্পনা আছে। সে কারণে তিনি বিরাট ধনী শাহজাদাগণকে টার্গেট করেছেন ও তেল রাজস্বের ঘাটতি পোষাতে তাদের শত কোটি ডলার থেকে কিছু তোলা তুলছেন।
এ বিশেষজ্ঞের ধারণা যে যুবরাজ দেশের ধনকুবেরদের সাথে এক নতুন ধরনের চুক্তিতে পৌঁছচ্ছেন। তিনি বলছেন, তারা এত সহজে সম্পদ জড়ো করে সরে যেতে পারবেন না।
ব্রুনো বলেন, আমি এটাকে দেখছি এক ধরনের প্রাসাদ অভ্যুত্থান হিসেবে যেমনটি ঘটেছিল কাতারে ১৯৯৫ সালে। দুর্নীতি বিরোধী জিহাদের চেয়ে পুরনো পদ্ধতির উপর এটা আঘাতের চেয়েও বেশি কিছু।
সউদী সংবাদ মাধ্যমে গত সপ্তাহে ১১ জন শাহজাদা, ন্যাশনাল গার্ড মন্ত্রী ও অর্থমন্ত্রীসহ ৪ জন বর্তমান মন্ত্রীকে গ্রেফতারের কথা বলা হয়েছে। যুবরাজ ব্যাখ্যা করেছেন যে এ গ্রেফতার হচ্ছে দুর্নীতি নির্মূূলে তার দৃঢ়সংকল্পের অংশ যা অধিকতর উন্মুক্ত অর্থনীতির পূর্বশর্ত।
ব্রুনো বিশ্লেষকদের দাবির প্রতিধ্বনি করে বলেন যে এ গ্রেফতার হচ্ছে ক্ষমতা দখলের পথ থেকে প্রভাবশালী ব্যক্তিদের অপসারণে এমবিএসের পূর্ব নিবৃত্তি‚মূলক ব্যবস্থা। তিনি বলেন, আমি মনে করি গ্রেফতাকৃতদের নানা ধরনের সম্পত্তি, সম্পদ ও দেশের বাইরে বাড়ি থাকার কারণে শাহজাদাগণ ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের কোনো সময় না দিতে এ আকস্মিক হামলা চালানো হয়েছে।
বিশেষজ্ঞের মতে,এ ঘটনায় ্িবশ^ আর্থিক সম্প্রদায় নিঃসন্দেহে উদ্বিগ্ন। কিছু প্রবীণ আঞ্চলিক ব্যাংকার ইতোমধ্যে আশংকা প্রকাশ করেছেন যে এ গ্রেফতার ঘটনা কৃচ্ছ্রতা ব্যবস্থার কারণে ইতোমধ্যে শুকিয়ে আসা বাণিজ্য আস্থাকে পঙ্গু করে দিতে পারে। যারা গ্রেফতার হয়েছেন তাদের মধ্যে রয়েছেন সউদী আরবের ‘ওয়ারেন বাফেট’ বিনিয়োগকারী বিলিওনেয়ার আলওয়ালিদ বিন তালাল যিনি অ্যাপল, টুইটার, রুপার্ট মারডকের নিউজ কর্পোরেশন ও সিটিগ্রুপের মত ওয়ালস্ট্রিটের সক্রিয় কোম্পানিগুলোর শেয়ারের বড় অংশের মালিক। বিশ্লেষক বলেন, আলওয়ালিদ যখন একজন সমাজ সংস্কারক তিনি পুরনো রক্ষীর প্রতি আনুক‚ল্য দেখাতে পারেন। নিশ্চিতভাবে তিনি হারানো পেট্রোডলারের ঘাটতি পূরণ করতে তার ব্যক্তিগত সম্পদের কিছু দেয়ার বিষয়টিকে পাত্তা নাও দিতে পারেন।
ব্রুনো এ কথাও বলেন, শাহজাদা বিন সালমান দেশকে ঝাঁকুনি দিতে ও তেলের মূল্য বৃদ্ধি করতে পারেন যা সম্ভবত আমেরিকান শেল তেল উৎপাদনকে ক্ষতিগ্রস্ত করবে। তবে এ বিপ্লবী পদক্ষেপ ওয়াশিংটনকে সতর্ক না করে নেয়া হবে না যেহেতু বাদশাহ সালমান প্রেসিডেনট ট্রাম্পের সাথে উত্তম সম্পর্ক প্রতিষ্ঠা করতে আগ্রহী।
তিনি বলেন, সউদী আরবে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতির প্রেক্ষিতে আমেরিকানদেরওকও সতর্ক করতে হবে। কিন্তু যুবরাজ সালমান তার জুয়ার উপর যত বেশি নির্ভর করতে পারবেন, রাজনৈতিক ও অর্থনৈতিক ভ‚মিকম্প হবে ব্যাপক, বিশেষ করে এ কথা বিচার করে যে সউদী আরব এখনো তেল উৎপাদনে বিশে^ প্রথম ও বড় অর্থনৈতিক শক্তি যে প্রধান বিশ^ বাজারগুলোতে বিপুল পরিমাণ বিনিয়োগ করে।
বিশ্লেষক সউদী আরামকো আইপিওর উপর এই গ্রেফতারের প্রভাব মূল্যাযন করেছেন। তিনি বলেন, যুবরাজ তালিকাভুক্তির পিছনে যাই পরিকল্পনা থাক, এ ঝড় শেষ না হওয়া পর্যন্ত তাদের পরিকল্পনা স্থগিত রাখতে হবে।
ব্রুনো বলেন, যুবরাজ এমবিএস নিশ্চিত যে তিনি পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবেন যা মারাত্মক না হলেও পাল্টা ফলদায়ক হতে পারে। তবে আরামকো হচ্ছে সউদী আরবের পুনরীজ্জবনে অন্যতম প্রধান শক্তি। এর আইপিও ১০০ বিলিয়ন ডলার সঞ্চালন করবে বলে আশা করা হচ্ছে যা একটি সার্বভৌম তহবিলে বিনিয়োগ করা হয়েছে ও সউদী ভিশন ২০৩০ পরিকল্পনার এক মূলভিত্তি। তিনি আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জ¦ালানি দৈত্যের আইপিও চালুর জন্য ওয়াল স্ট্রিট অথবা নিউইয়র্ক শেয়ার বাজারকে নির্বাচন করার জন্য শাহজাদা বিন সালমানের প্রতি আহবান জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন